চিরনিদ্রায় শায়িত ডা. জাফরুল্লাহ চৌধুরী

ছবি- সংগৃহীত।

রাজধানী ঢাকার অদূরে সাভারে চিরনিদ্রায় শায়িত হলেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও বীর মুক্তিযোদ্ধা ডা. জাফরুল্লাহ চৌধুরী । শুক্রবার (১৪ এপ্রিল) বাদ জুমা সাভারে অবস্থিত গণস্বাস্থ্য কেন্দ্রের প্রধান ফটকের বাম পাশে তাকে সমাহিত করা হয় ।

এর আগে শেষ শ্রদ্ধা নিবেদনের জন্য সাভারের গণস্বাস্থ্য কেন্দ্রে নেয়া হয়েছে বীর মুক্তিযোদ্ধা ডা. জাফরুল্লাহ চৌধুরীর মরদেহ । সেখানে প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন সর্বস্তরের মানুষ ।

আরো পড়ুন :
> শেষ বারের মত শ্রদ্ধা জানাতে ডা. জাফরুল্লাহর মরদেহ সাভার গণস্বাস্থ্য কেন্দ্রে
> নতুন পানির সংযোগের নামে সিপিপির রাস্তা কাটার মহোৎস

পরিবারের ইচ্ছা মেনেই তাকে গণস্বাস্থ্য কেন্দ্রে আনা হয়েছে । যদিও জাফরুল্লাহ চৌধুরীর চাওয়া ছিল তার মরদেহ দেওয়া হবে চিকিৎসা বিজ্ঞানের গবেষণার কাজে । কিন্তু এমন মহাপ্রাণের শরীরে ছুরিকাঁচি চালাতে রাজি হননি চিকিৎসকরা । অগত্যা তাকে আনা গণস্বাস্থ্য কেন্দ্রে দাফনের সিদ্ধান্ত নেওয়া হয় । বৃহস্পতিবার রাতেই সাভারের গণস্বাস্থ্য কেন্দ্রে আসে জাফরুল্লাহর মরদেহ ।

শুক্রবার (১৪ এপ্রিল) বেলা সাড়ে ১০টার দিকে গণস্বাস্থ্য কেন্দ্রের পিএইচএ-র মাঠে অস্থায়ীভাবে টাঙানো সামিয়ানার নিচে আনা হয় তার মরদেহবাহী গাড়ি । সেখানেই গাড়ির স্বচ্ছ কাচটি খোলা হয় ।  দূর থেকে দেখা মেলে জাফরুল্লাহ চৌধুরীর মরদেহের ।

তারও আগে থেকেই শ্রদ্ধা জানাতে আগতরা ভিড় করেন গণস্বাস্থ্য প্রাঙ্গণে । সবার চোখে মুখে শোকের ছায়া । অ্যাপ্রোন গায়ে হবু ডাক্তাররা এসেছেন । জড়ো হয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্র, গণ বিশ্ববিদ্যালয়সহ জাফরুল্লাহর অনুরাগী স্থানীয় বাসিন্দারাও । ৫০ বছরের সম্পর্ক বলে কথা !

ফিসফাস করে অনেকেই নিজেদের স্মৃতিচারণ করছেন । কেউ কেউ স্মরণ করছেন জাফরুল্লাহকে দেখার কথা । তার সঙ্গে সৃষ্টি হওয়া স্মৃতি ।  সেখানে শত শত অনুরাগীরা তার প্রতি শ্রদ্ধা জানান। কয়েক হাজার মানুষ অংশ নেন তার জানাজায় ।

শ্রদ্ধাজ্ঞাপন শেষে জাফরুল্লাহর মরদেহ নেওয়া হয় গণস্বাস্থ্য কেন্দ্রের ভেতরে কবরের জন্য নির্ধারিত স্থানে । পরিবার, সহকর্মী, অনুরাগীদের উপস্থিতিতে সেখানেই গণস্বাস্থ্য কেন্দ্রের মাটিতে শায়িত করা হয় তাকে ।

এপ্রিল ১৪, ২০২৩ at ১6:5৬:০০ (GMT+06)
দেশদর্পণ/ আক/দেপ্র/ ইর