বেআইনি শ্রমিক ছাঁটায়ের প্রতিবাদে যশোরে হোটেল শ্রমিকদের বিক্ষোভ মিছিল

সোমবার ( ১০ এপ্রিল ) সন্ধ্যা রাতে বকেয়া বেতন, ঈদ বোনাস, বেআইনি শ্রমিক ছাটায়ের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে যশোর জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন । শহরের প্রাণ কেন্দ্র দড়াটানা থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে আবারো দড়াটানায় এসে শেষ হয় । এখানে এক সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি ফরিদুল ইসলাম, সাধারণ সম্পাদক আবুল কাশেম, শ্রমিক নেতা মানিক হোসেন প্রমুখ ।

আরো পড়ুন :
বেনাপোলে প্রাথমিক বিদ্যালয়ের চুরি যাওয়া মালামাল সহ চোর গ্রেফতার
> মায়ের জমি জোরপূর্বক লিখে নেওয়ার খবরে প্রতিবাদ মারপিটের ঘটনায় ২ ভাই গ্রেফতার

সমাবেশে বক্তারা বলেন, টালবাহানা করে যশোরের কতিপয় হোটেল মালিকরা একের পর এক শ্রমিক ছাটাই করছে ।  আবার কেউ কেউ হোটেল বন্ধ করে দিচ্ছে। কোন কোন মালিক অর্ধেক শ্রমিক ও আর্ধেক মজুরী দিয়ে প্রতিষ্ঠান পরিচালনা করছেন। যা সম্পন্ন বেআইনি ও শ্রম আইন পরিপন্থী ।  ঈদের আগে বকেয়া বেতন ও ঈদ বোনাস না দেওয়ার জন্য বিভিন্ন টালবাহানা শুরু করেছে ।  প্রতি বছরের ন্যায় এবারও হোটেল শ্রমিকরা রাজপথে মিছিলে নেমেছে ।  কোন মালিক রাখছেন না শ্রমিকদের খবর। দিশেহারা শ্রমিকরা আজ অসহায় হয়ে মানবেতর জীবন যাপন করছে ।

নেতৃবৃন্দ বলেন, বর্তমানে বাংলাদেশসহ বিশ্ববাজার ব্যবস্থা যখন উর্দ্ধমুখি ঠিক তখনই এভাবে শ্রমিক নির্যাতন করা হচ্ছে । এরকম করা হলে আইন শৃঙ্খলা অবনতি ঘটবে। বেকার শ্রমিকরা অন্যায়ের সাথে লিপ্ত হবে । যার দায়ভার প্রশাসনকে বহন করতে হবে ।

বক্তরা হুশিয়ারি উচ্চরণ করে বলেন, আসন্ন ঈদের আগে হোটেল শ্রমিকদের বকেয়া বেতন, ঈদ বোনাস পরিশোধ করা না হলে অপ্রিতিকর ঘটনার জন্য হোটেল মালিক ও জেলা প্রশাসনকে তার দায়ভার বহন করতে হবে ।
এপ্রিল ১০, ২০২৩ at ২০:৪০:০০ (GMT+06)
দেশদর্পণ/ আক/মোআকা/ ইর