অভয়নগরে বোরো ধানে ব্লাস্টরোগ হতাশায় কৃষক

যশোরের অভয়নগর উপজেলার সিদ্ধিপাশা ইউনিয়নের বিভিন্ন বিলের ধানে ব্লাস্টরোগ  দেখা দিয়েছে । রোগাক্রান্ত ধানের কারণে ক্ষতিগ্রস্ত কৃষকরা হতাশাগ্রস্থ হয়ে পড়েছে ।

এছাড়াও ধোপাদী গ্রামের ছুন্দার বিলের ধানে ব্লাস্টরোগ দেখা দিয়েছে । দুই বিঘা জমি বর্গা নিয়ে ব্রি ধান চাষ করেছেন মহের আলী মোল্যা । তার ফসলে ব্লাস্টরোগ দেখা গেছে । বেশির ভাগ ধানে চিটা পড়েছে । খরচ ওঠাতে হিমসিম খেতে হবে । তার চোখে মুখে হতাশার ছাপ ।

আরো পড়ুন :
> নাইজেরিয়ায় পৃথক বন্দুকহামলা নিহত ৭৪
> রাজাপুরে যুবলীগের বর্ধিত সভায় দুই গ্রুপের হাতাহাতি আহত ৮

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে , চলতি বোরো মৌসুমে সিদ্ধিপাশা ইউনিয়নের এক হাজার ৯৭০ হেক্টর জমিতে ধান রোপন করা হয়েছে । যার মধ্যে ব্লাস্টরোগে আক্রান্ত হয়েছে প্রায় পাঁচ হেক্টর জমির ধান । ক্ষতিগ্রস্ত কৃষকের সংখ্যা ১৩ জন । ক্ষতিগ্রস্ত কৃষকদের মধ্যে উত্তম দত্ত জানান, সিদ্ধিপাশা ইউনিয়নের নলামারা বিলের ১০ বিঘা জমিতে তিনি বোরো ধান রোপন করেছিলেন। সম্প্রতি ধানের ফলন আসার পর থেকে ব্লাস্টরোগ  দেখা দিয়েছে । বর্তমানে প্রায় তিন বিঘা জমির ধানে ব্লাস্টরোগ  ছড়িয়ে পড়েছে । এ অবস্থায় তিনি হতাশাগ্রস্ত হয়ে পড়েছেন । কৃষক ত্রিনাথ দত্ত জানান , চলতি বোরো মৌসুমে তিন বিঘা জমিতে তিনি ধান রোপন করেছেন । যে ধান তার পরিবারের এক বছরের খাবারের যোগান দিয়ে থাকে । ওই জমির এক বিঘা ধানে ব্লাস্টরোগ  আক্রান্ত হয়েছে । ক্ষতিগ্রস্ত কৃষকরা সরকারি সহযোগিতা পাওয়ার জন্য সংশ্লিষ্ট দপ্তরের সুদৃষ্টি কামনা করেছেন ।

এ ব্যাপারে উপজেলার কৃষি অফিসের উপ-সহকারী কৃষি কর্মকর্তা (সিদ্ধিপাশা ইউনিয়ন) শেখ অলিয়ার রহমান জানান , সিদ্ধিপাশা ইউনিয়নের সিদ্ধিপাশা মৌজায় বোরো ধানে ব্লাস্টরোগ  দেখা দিয়েছে । ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা করা হয়েছে এবং তাদের সঙ্গে সার্বক্ষনিক যোগাযোগ করা হচ্ছে । রোগাক্রান্ত ধানের রোগ প্রতিরোধে বিঘা প্রতি পাঁচ কেজি পটাশ ও ধান ক্ষেতে এক ইঞ্চি পরিমান পানি রাখা এবং ছত্রাক নাশক স্প্রে করার পরামর্শ দেওয়া হয়েছে । রবিবার ( ৯ এপ্রিল ) দুপুরে উপজেলা কৃষি কর্মকর্তা লাভলী খাতুন মুঠোফোনে জানান , ইতোপূর্বে ব্লাস্টরোগ  প্রতিরোধে কৃষকদের নিয়ে উঠান বৈঠক করা হয়েছে । প্রতিকুল আবহাওয়ার কারণে ধানে এবার ব্লাস্টরোগ  দেখা দিয়েছে । কৃষকরা ক্ষতিগ্রস্ত হলে তাদেরকে প্রণোদনার আওতায় এনে সরকারিভাবে সহায়তা প্রদাণের চেষ্টা করা হবে ।

এপ্রিল ০৯, ২০২৩ at ১৫:৩২:০০ (GMT+06)
দেশদর্পণ/ আক/জাহোহৃ/ ইর