বিডিআর বাজার ব্যবসায়ীরা জিম্মি, নিরব প্রশাসন

রাজধানীর উত্তরা ৬ নং সেক্টর ক্ষুদ্র ক্রেতা বিক্রেতা সমবায় মার্কেট এর ব্যবসায়ীরা কতিপয় চাঁদাবাজের কাছে জিম্মি। সংঘবব্ধ এ চাঁদাবাজ চক্রটি দীর্ঘ দিন থেকে বাজারের ব্যবসায়ীদের ভয়ভীতি দেখিয়ে টাকা পয়সা আদায় করছে। এ চক্রের প্রধান হিসেবে নতুনভাবে সামনে আসছে আলী রাজ, মোশাররফ সরকার ও শাওন সরকারসহ তাদের সঙ্গীরা। তারা দীর্ঘ দিন থেকে এ বাজারের ব্যবসায়ীদের কাছ থেকে সার্ভিস চার্জের নামে মাসে কোটি টাকা আদায় করছে। স্থানীয় থানা পুলিশের নিরব ভুমিকায় এ চাদাবাজি চলে বলে অভিযোগ ভুক্তভোগি ব্যবসায়ীদের।

খোজ নিয়ে জানাগেছে, বাজারের প্রতিষ্ঠাকালীন সংগঠন ক্রেতা বিক্রেতা সমবায় সমিতির মাধ্যমে বাজারটি প্রতিষ্ঠিত হলেও দীর্ঘদিন থেকে একটি চাদাবাজ চক্র বাজারটি দখলে নিয়ে গত ৭ বছরে প্রায় শতকোটি টাকা হাতিয়ে নেয়। সম্প্রতি রাজধানী উন্নয়ন কতৃপক্ষ বিডিআর কাঁচাবাজারস্থ ২০ কাটা পরিমানের ৩টি প্লট নিলামে তুলে। গত ০৭/০২/২০২৩ ইং তারিখে একটি জাতীয় দৈনিকে বিজ্ঞপ্তির মাধ্যমে রাজউক প্লট তিনটি নিলামে তুলে। ব্যবসায়ীদের পূর্ণবাসন না করে নিলাম বিজ্ঞপ্তি প্রকাশের বিরুদ্ধে রিট পিটিশন দায়ের করেন উত্তরা ৬ নং সেক্টর সমবায় কাঁচা বাজার সমবায় সমিতির সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন। সমিতির পক্ষ থেকে দায়ের করা রিট পিটিশনটি গত ১৩/০৩/২০২৩ইং তারিখে সুনানি করেন সুপ্রিমকোর্টের হাইকোট বিভাগ। সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগ নিলাম বিজ্ঞপ্তির বিরুদ্ধে রুল ইস্যুর পাশাপাশি পত্রিকায় প্রকাশিত রাজউক কর্তৃক নিলাম বিজ্ঞপ্তি স্থগিত আদেশ প্রদান করিয়াছেন। যার পিটিশন নং- ৩২৬১/২০২৩।

আরো পড়ুন :
> শিক্ষার্থীকে ধর্ষণের অভিযোগে আটক হানিফ
> কাজিপুরে বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালিত

রাজউকের নিলাম বিজ্ঞপ্তি হাইকোট কতৃক স্থগিত করায় বাজারটিতে আবারো সমবায় সমিতির পরিচালনা দ্বিতীয়বার প্রতিষ্ঠিত হয়েছে বলে দাবি করেন সমবায় সমিতির ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল খালেক সরকার। তিনি বলেন, তারপরও একটি দখলদার পক্ষ নিজেদের চাদাবাজির রাজত্ব ঠিক রাখতে নতুন নতুন নাটক সাজিয়ে বাজারের ব্যবসায়ীদের ভয়ভীতি দেখাচ্ছে। রাজউকের উচ্ছেদ এবং নিলাম ঠেকিয়ে ব্যবসায়ীদের পক্ষে কাজ করা সমবায়ই এই বাজারের প্রকৃত পরিচালক। এর বাইরে কোন সংগঠন বা ব্যক্তি বাজার পরিচালনার নামে কোন টাকা আদায় করতে পারে না। এ বিষয়ে আইন শৃংখলা বাহিনীর দৃষ্টি আকর্ষন করে তিনি সমবায়ীদের ভয়হীন ব্যবসার পরিবেশ তৈরীর করে দেওয়ার আহবান জানান।

মার্চ ১৫, ২০২৩ at ১৯:৪৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মোরইমি/মমেহা