চিলমারীতে প্রানি সম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত

“স্মার্ট লাইভস্টক- স্মার্ট বাংলাদেশ ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে কুড়িগ্রামের চিলমারী উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভ‍েটেরিনারি হাসপাতালের ব‍্যাবস্থাপনায় প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২৩ অনুষ্ঠিত হয়। শনিবার (২৫ ফেব্রুয়ারি ) সকালে প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) প্রাণিসম্পদ অধিদপ্তর, মৎস‍্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সহযোগিতায় চিলমারী সরকারি কলেজ মাঠে শুরু হওয়া এ প্রদর্শনী দিনব্যাপী চলে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মোহাম্মদ রাশিদুল হকের সভাপতিত্বে প্রাণিসম্পদ প্রদর্শনী-২৩ এর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম‍্যান মোঃ রুকুনুজ্জামান শাহীন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী উত্তম কুমার সিংহ, ডেইরী ফার্মস এসোসিয়েশনের সভাপতি আব্দুল বারী সরকার। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারন কর্মকর্তা ডা. মো. মাহফুজ বিন সামস্, উপজেলা ভেটেরিনারি সার্জেন ডাঃ শাহীন আলম প্রমুখ। এই প্রদর্শনীতে ৪০ টি স্টলে বিভিন্ন জাতের গরু, ছাগল, ভেড়া, হাঁস, মুরগী ও বিভিন্ন ধরনের পাখি প্রদর্শনী করা হয়।

আরো পড়ুন :
>ভাঙ্গুড়ায় ৮ দিনব্যাপি ৩০ তম বইমেলার উদ্বোধন
>ঝালকাঠি’তে পুলিশ-বিএনপি সংঘর্ষ, ৫জন পুলিশ সদস্য ও ৫০জন বিএনপি নেতাকর্মী আহত, গ্রেপ্তার-১৬

উপজেলা প্রানীসম্পদ সমম্প্রসারন কর্মকর্তা মো. মাহফুজ বিন সামস্ বলেন ‘দেশ স্বাধীনের পর থেকে এই দেশে বিভিন্ন জাতের পশু পালন বিষয়ে আমরা ব‍্যাপক সাফল‍্য লাভ করেছি। হাঁস-মুরগীর ডিম উৎপাদনে আমরা লক্ষ‍্যমাত্রা অর্জন করেছি। দুধ উৎপাদনেও প্রায় লক্ষ‍্যমাত্রা অর্জনের পথে। তাই প্রাণিসম্পদ প্রদর্শনীর মাধ‍্যমে এই অঞ্চলের মানুষ যাতে উন্নত প্রজাতির পশু ও পাখি লালন-পালনে উদ্বুদ্ধ হয় এবং এর সুফল জনগণের মাঝে পৌঁছে দেয়াই আমাদের লক্ষ্য।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা রাশিদুল হক বলেন, এই এলাকার মানুষ যাতে উন্নত জাতের গরু-ছাগল হাঁস মুরগী আরো বেশি লালন-পালন করতে পারে এই লক্ষ্য নিয়ে আমরা এগিয়ে যাচ্ছি। এতে আমরা বিভিন্নভাবে জনগণকে সহযোগিতা দিয়ে আসছি। প্রাণিসম্পদের এই প্রদর্শনী পশুপালনে জনগণের মাঝে ব‍্যাপক সাড়া ফেলবে বলে আশা করছি। পরে বিকেলে সমাপনী অনুষ্ঠানে খামারিদের মাঝে পুরুষ্কার বিতরণ করে উপজেলা নির্বাহী অফিসার মো. মাহবুবুর রহমান, উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান মোছা. আসমা বেগম।

ফেব্রুয়ারি ২৫.২০২৩ at ১৮:২৬:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/ফহ/এমএইচ