ইতিহাস-ঐতিহ্য বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে সেরা প্রাবন্ধিক ইবি শিক্ষক

ইতিহাস একাডেমি, ঢাকা কতৃক আয়োজিত ‘ইতিহাস ও ঐতিহ্য’ বিষয়ক ১৮তম আন্তর্জাতিক সম্মেলনে ‘উত্তরবঙ্গের ঐতিহ্যবাহী পেশা ঘুটে কুড়ানি ও বারানি’ শিরোনামে প্রবন্ধ পাঠ করে সেরা প্রাবন্ধিক হিসেবে ‘লোকবিদ আশরাফ স্মৃতি সিদ্দিকী স্মৃতি পুরস্কার’ পেয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের(ইবি) ফোকলোর স্টাডিজ বিভাগের প্রভাষক ড. এরশাদুল হক।

শুক্রবার(২৪ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার আর্টস অডোটেরিয়ামে ইতিহাস একাডেমি, ঢাকা আয়োজিত ‘ইতিহাস ও ঐতিহ্য’ বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে তাঁকে এ পুরস্কার প্রদান করা হয়।ইতিহাস একাডেমির সভাপতি অধ্যাপক ড.শরীফ উদ্দীনের সভাপতিত্বে সন্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ব্রাক বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. আইনুন নিশাত।

উক্ত সম্মেলনে ইতিহাসবিদ আবদুল করিম স্মৃতি পুরস্কার (মধ্যযুগ), ইতিহাসবিদ কেএম মোহসীন স্মৃতি পুরস্কার (ঔপনীবেশিকযুগ), ইতিহাসবিদ এ এস সালাউদ্দীন আহমেদ স্মৃতি পুরস্কার (বাংলাদেশের মুক্তিযুদ্ধ), লোকবিদ আশরাফ সিদ্দিকী স্মৃতি পুরস্কার (সংস্কৃতি) এই চার ক্যাটাগরিতে চারজন প্রাবন্ধিককে সেরা প্রবন্ধ পুরস্কার দেয়া হয়। উক্ত সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক বিশিষ্ট শিক্ষাবিদ ড. সিরাজুল ইসলাম চৌধুরী ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির এবং সরকারি টিচার্স ট্রেনিং কলেজ, ঢাকার অধ্যক্ষ অধ্যাপক মোঃ গোলাম ফারুক।

এ বিষয়ে ফোকলোর স্টাডিজ বিভাগের প্রভাষক ড. এরশাদুল হক বলেন, ‘এই পুরস্কার নি:সন্দেহে আমার জন্য বড় প্রাপ্তি। এই পুরস্কার পরবর্তী সময়ে ফোকলোর বিষয়ে গবেষণা করতে আমাকে আরো বেশি আগ্রহী করে তুলবে।

ফেব্রুয়ারি ২৪.২০২৩ at ১৭:৪০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মেইস/এসআর