ঝালকাঠি রিক্সা শ্রমিকের ভোট আগামী ১১ ফেব্রুয়ারী

ঝালকাঠি জেলা রিক্সা শ্রমিক ইউনিয়নের কার্যনির্বাহী কমিটির দ্বি-বার্ষিক নির্বাচন-২০২৩ অনুষ্ঠিত হতেযাচ্ছে। ঘোষিত তফসিল অনুযায়ী ১১ ফেব্রুয়ারি শুক্রবার এ নির্বাচনের ভোট গ্রহন অনুষ্ঠিত হবে। কিন্তু নির্বাচন পরিচালনা প্রধানের প্রতি অসন্তোস প্রকাশ করেছে একাধিক প্রার্থী ও ভোটাররা।

এ কমিটির মেয়াদকাল ২ বছর হলেও নানা জটিলতা থাকায় নির্ধারিত সময় পার হয়েছে আরো ৮বছর আগে। প্রায় ১০ বছর পর নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে বলে ইউনিয়নের নেতা কর্মী ও ভোটারদের মাঝে বেশ উৎসবের আমেজ ফুটে উঠেছে।

রিক্সা শ্রমিক ইউনিয়নের নির্বাচন পরিচালনা কমিটির আহবায়কের দায়িত্বে রয়েছেন ঝালকাঠি জেলা জাতীয়পার্টির সভাপতি আনোয়ার হোসেন আনু। এ নির্বাচন পরিচালনা কমিটির সহকারী পরিচালক পদে রয়েছেন জাতীয় ছাত্রসমাজ ঝালকাঠি জেলা শাখার সাবেক নেতা দৈনিক নয়া দিগন্ত পত্রিকার ঝালকাঠি জেলা প্রতিনিধি কাজী খলিলুর রহমান এবং ছাত্র ও যুবলীগের সাবেক নেতা মো. ইদ্রিস মল্লিক।

কিন্তু নির্বাচন পরিচালনা প্রধানের দায়িত্বে থাকা আনোয়ার হোসেন আনু ইতোমধ্যে প্রশ্নবিদ্ধ হয়েছেন। এর আগেও ২০২২ সনের জানুয়ারিতে ঝালকাঠি প্রেস ক্লাব নির্বাচনে নির্বাচন পরিচালক প্রধানের দায়িত্ব পালনকালীন সময়ে বেশ বিতর্কিত হয়েছিলেন আনোয়ার হোসেন আনু নামের জাতীয় পার্টির এই নেতা। ঐ সময়ে বিভিন্ন গনমাধ্যমে আনু’কে নিয়ে একাধিক সংবাদ প্রকাশিত হয়েছিলো।

নাম প্রকাশ না করার শর্তে এই নির্বাচনে অংশ নেয়া এক প্রার্থী ক্ষোভ প্রকাশ করে গনমাধ্যমকর্মীদেরকে বলেন, ‘ঘোষিত তফসিল অনুযায়ী গত ২০ জানুয়ারি ২০২৩ ইং তারিখ শুক্রবার রাত ৮টা পর্যন্ত নির্বাচনী অফিস হইতে মনোনয়নপত্র সংগ্রহের শেষ সময়সীমা ছিলো। কিন্তু নির্ধারিত সময় শেষ হওয়ার ১ ঘন্টা পরে এক সদস্যকে বাসা থেকে ডেকে এনে মনোনয়ন ফরম দিয়ে প্রার্থী বানিয়েছেন। যা তফসিল বহির্ভূত কাজ।’

অপরদিকে এ নির্বাচনে কার্যকরী সদস্য পদে অংশ নেয়া প্রার্থী মো. আল-আমিন হাওলাদার ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘২৪ জানুয়ারি বৃহস্পতিবার প্রার্থীদের মধ্যে প্রতীক বন্টন করা হয়। এতে আমাকে অটো রিক্সা (মোটর চালিত রিক্সা) প্রতীক দেয়া হয়। আমি বরাদ্দকৃত প্রতীকের ছবি দিয়ে পোষ্টার ছাপিয়ে বিভিন্ন স্থানে টাঙিয়েছি। এর একদিন পরে আমাকে নির্বাচন পরিচালনা প্রধান (আনু) ডেকে বলেন তোমার প্রতীক হবে ইজি বাইক। আমাকে আমার পূর্বের প্রতীক থেকে সড়িয়ে নতুন ভাবে ইজিবাইকের ছবি দিয়ে পোস্টার ছাপাতে বাধ্য করা হয়েছে। এতে আমি আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ হয়েছি এবং আমার সমর্থকরাও বিভ্রান্তিতে পরেছে।

এদিকে রিক্সা শ্রমিক ইউনিয়নের দ্বি-নির্বাচনের ঘোষিত তফসিল ও নীতিমালা পত্রের একটি কপি সংগ্রহ করেছে গনমাধ্যম কর্মীরা। ঐ কাগজের ১৪ নম্বর ক্রমিকের ‘ট’ এ উল্লেখিত অংশে দেখাযায় সদস্য পদে প্রতীকের তালিকায় থাকা ৪২ টি প্রতীকের মধ্যে ২২ নম্বরে ‘অটোরিকশা’ প্রতীক লেখা রয়েছে। তবে অভিযুক্ত আনোয়ার হোসেন আনু বলেন, ‘আমার বিরুদ্বে আনিত অভিযোগ সত্য নয়।

আরো পড়ুন:
>গাবতলী অস্থায়ী কার্যালয় উদ্বোধন
>সিলেটের জৈন্তাপুরে সড়ক দুর্ঘটনায় নিহত-১

অন্যদিকে কার্যকরী সদস্য পদে অংশ নেয়া প্রার্থী মো. আল-আমিন হাওলাদারের অভিযোগ মানতে নারাজ নির্বাচন পরিচালক কাজী খলিলুর রহমান। তিনি বলেন, ‘প্রথমেই আল-আমিনকে ইজিবাইজ প্রতীক দিয়েছি। কিন্তু সে বুঝতে না পেরে মোটর রিক্সার ছবি দিয়ে পোষ্টার ছাপিয়েছে। যা আমরা পাল্টাতে বলেছি। আরেক নির্বাচন পরিচালক মো. ইদ্রিস মল্লিক বলেন, ‘জাতীয় পার্টির নেতা হলেও প্রধান পরিচালক নিরপেক্ষ। এই নির্বাচনে ভোট গ্রহন সুষ্ঠু হবে বলে আমি আশারাখি।

উল্লেখ্যে, এ নির্বাচনে ২৫ টি পদে ইতোমধ্যে ৭ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। সভাপতি ও সাধারন সম্পাদকসহ বাকি ১৮ টি পদে গোপন ব্যালটে ভোট গ্রহন হবে। ঐ ১৮ পদের বিপরীতে ৩২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচন পরিচালকের দেয়া তথ্য অনুযায়ী এতে ৭৩৮ জন ভোটার নিজ নিজ ভোট প্রদান করবেন।

ফেব্রুয়ারি ০৯.২০২৩ at ১৭:০৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মেইস/ এসআর