রাজধানীর উত্তরখান থেকে ড্যান্ডি পার্টির ১৬ সদস্য গ্রেফতার

ফাইল ছবি।

আপনি হয়েতো ট্রেন বা বাস বা প্রাইভেটকারের জানালার পাশে আনমনে বসে আছেন, ঠিক তখনই কেউ আপনার সাথে থাকা মূল্যবান সামগ্রী মুহূর্তের মধ্যেই ছোঁ মেরে ছিনতাই করে নিয়ে চলে গেল।বিশেষ করে মোবাইল কানের দুল ইত্যাদি ছিনিয়ে নেওয়া এমনই এক সংঘবদ্ধ ছিনতাই বা ছোঁ মারা পার্টির ১৬ সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা লালবাগ বিভাগ।

প্রকৃতপক্ষে এরা হল ড্যান্ডি খোর, হিরোইন খোর, বাবা খোর। গ্রেফতারকৃতরা হলো মো. মিজান, আমিরুল ইসলাম বাবু, শরিফ হোসন, হৃদয়, মো. রাজ, মো. সুমন, সোহেল বাবু, হৃদয়, মনিরুজ্জামান, মো. নাজমুল, মো. মনির, মো. ইমরান, মো. ফারুক, আশরাফুল ইসলাম সজিব, মো. আরিফ ও হাসান। এসময় তাদের হেফাজত হতে ১টি নাম্বারবিহীন মোটরসাইকেল, ৫০টি সিমবিহীন বিভিন্ন ব্র্যান্ডের মোবাইলসেট, ১টি ল্যাপটপ, ৪টি চাকু, দুই জোড়া স্বর্ণের দুল ও নগদ ২৩,৫০০ টাকা জব্দ করা হয়।

রাজধানীর উত্তরখান থানা এলাকায় অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করে গোয়েন্দা লালবাগ বিভাগের কোতয়ালী জোনাল টিম। ডিএমপির মিডিয়া সেন্টারে এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ বিপিএম-বার, পিপিএম-বার।

অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) বলেন, সংঘবদ্ধ ছিনতাইকারী বা ছোঁ মারা পার্টির সদস্যরা বাস, ট্রেন, প্রাইভেটকার কিংবা সিএনজির জানালার পাশ বসে থাকা যাত্রীদের নিকট থেকে থাবা অথবা ছোঁ মেরে মোবাইল ফোন, ব্যাগ ও গলার চেইনসহ মূল্যবান মালামাল কেড়ে নেয়। এমনকি বিভিন্ন পাড়া মহল্লায়ও দেশীয় অস্ত্রের (চাকুর) ভয় দেখিয়ে এরা ছিনতাই করে আসছিল।

আরো পড়ুন:
>পুলিশ কর্তৃক ছড়ানো ডাকাত, আতঙ্কে নির্ঘুম রাত কাটলো জনসাধারণের
>চরতারাপুরে কালভার্ট মেরামত কাজের উদ্বোধন করেছেন এমপি প্রিন্স

এই ছিনতাইকারী চক্রের বেশিরভাগ সদস্যই মাদকাসক্ত। তাদের দলনেতা হল মহাজন। ছিনতাইকারীরা যে সকল মূল্যবান দ্রব্য-সামগ্রী ছিনতাই করে, মহাজনরা তাদের কাছ থেকে সেগুলো কম দামে কিনে নেয়। তিনি বলেন, মহাজনেরা মোবাইল সামগ্রী কিনে নেওয়ার পর প্রথমে সেটি ভেঙে এর ভিতরে থাকা ডিভাইসগুলো এক এক করে আলাদা করে ফেলে।

এমনকি তারা আইএমই নাম্বারও চেঞ্জ করতে পারে এবং দামি মোবাইলের ক্ষেত্রে তারা সেগুলো বিদেশে পাচার করে দেয়। মহানগরীর বিভিন্ন এলাকা যেমন মহাখালী, আমতলী, কাকলী, বনানী, ঢাকা গেইট, খিলক্ষেত, বিমানবন্দর, উত্তরা, জসিম উদ্দিন, আব্দুল্লাহপুর এবং টঙ্গী বাস স্ট্যান্ডে এই সংঘবদ্ধ ছিনতাইকারী বা ছোঁ মারা পার্টির সদস্যদের উপস্থিতি রয়েছে। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে উত্তরখান থানায় মামলা রুজু করা হয়েছে।এ ব্যাপারে উত্তরখান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল মজিদ বলেন আসামি দ্বয়কে আদালতে প্রেরণ করা হয়েছে।

ফেব্রুয়ারি ০৫.২০২৩ at ১৭:০৭:০০ (GMT+06)
দেশদর্পণ/মম/এসআর