২৭ দফাই হবে ভোটের ইশতেহার

ছবি- সংগৃহীত।

২৭ জানুয়ারি সোমবার নির্বাচনী ইশতেহার ঘোষণা করবেন ঢাকা দক্ষিণ সিটি নির্বাচনে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন। শুক্রবার (২৩ জানুয়ারি) সিটির ৪৬নং ওয়ার্ডের ফরিদাবাদ (জামিয়া আরাবিয়া ইমদাদুল উলুম) মাদ্রাসায় জুমার নামাজ আদায় শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

নির্বাচনী ইশতেহার কবে ঘোষণা করবেন জানতে চাইলে ইশরাক হোসেন বলেন, ২৭ জানুয়ারি আমার নির্বাচনী ইশতেহারের দিন ঠিক করেছি। এছাড়া আমি যে প্রত্যেকদিন কথা বলছি, বক্তব্য দিচ্ছি, আমার প্রতিপক্ষের লোকেরা বিন্দুমাত্র ধারণা রাখে না। আমি প্রত্যেকদিনই ঢাকাবাসীর জন্য নানা পরিকল্পনা নিয়ে কথা বলছি। কিন্তু তারা হয়তো এগুলো শুনছে না। কারণ তারা তো ব্যর্থ।

গত ১৩ বছর ধরে তাদের দল ক্ষমতায়, গত নয় বছর ধরে নগরের দায়িত্বে তারা আছে। কিন্তু তারা তো এখনও নগরের কোনো পরিবর্তন করতে পারেনি। আগামীতে আর কোনো ধরনের পরিবর্তন করতে পারবে বলেও মনে হয় না। তারা তো জবাব দেওয়ার কোনো প্রয়োজন মনে করে না।

কারণ তারা জনগণের ভোটের মাধ্যমে ক্ষমতায় আসেনি। সুতরাং তারা এই নগরের জন্য জনগণের জন্য কিছুই করতে পারবে না বলে আমরা মনে করি না। বিএনপি স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ভোরের কাগজকে বলেন, বিএনপি শুধু ক্ষমতার পালাবদল নয়; রাষ্ট্রকাঠামোতেও পরিবর্তন চায়। তাই তো রাষ্ট্রের কাঠামো মেরামতের যে ২৭ দফা রূপরেখা তা নিঃসন্দেহে দেশের রাজনীতিতে আস্থা তৈরিতে রোডম্যাপ হিসেবে কাজ করবে। তিনি বলেন, জনগণ জানতে চাইছে বর্তমান সরকার চলে গেলে কী হবে? সেজন্যই আমরা ২৭ দফা রূপরেখা দিয়েছি। ২৭ দফা নিয়ে আমরা দেশের মানুষের কাছে যাচ্ছি।

আরো পড়ুন:
>যশোর চেম্বার অব কমার্সের মামলার শুনানি আজ
>১০ জানুয়ারির ভাষণ: বঙ্গবন্ধুর দেশ গঠনের রূপরেখা

কারণ ২৭ দফার প্রয়োজনীয়তা তাদের বোঝাতে হবে। এছাড়া অন্যদের পক্ষ থেকে আরো কোনো প্রস্তাব এলে সেটি যুক্ত হবে এই রূপরেখায়। সবার মতের ভিত্তিতে এই রূপরেখার মাধ্যমেই আমরা আগামীর বাংলাদেশ বিনির্মাণ করব। রূপরেখা নিয়ে জনগণের দ্বারে বিএনপি : রাষ্ট্র মেরামতের রূপরেখা বাস্তবায়নের লক্ষ্যে কাজ করছেন বিএনপির এমন নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ঘোষিত ২৭ দফা রূপরেখা ও ১০ দফা কর্মসূচি প্রচার ও জনমত গঠনের লক্ষ্যে জেলা পর্যায়ে সফর শেষ করেছেন বিএনপির দায়িত্বশীল নেতারা।

কেন্দ্রীয়ভাবে বিশেষ শিডিউল তৈরি করে ২ জানুয়ারি থেকে শুরু করে টানা ১০ জানুয়ারি পর্যন্ত জেলা ও মহানগরে চষে বেড়িয়েছেন নেতারা। ২৭ দফা নিয়ে জনসংযোগের পুরোটাই সমন্বয় করছে বিএনপির কেন্দ্রীয় দপ্তর। কেন্দ্র থেকে ১০ দফা দাবি ও রূপরেখার ‘রাষ্ট্রকাঠামো মেরামতের ব্যবস্থা ও বিশ্লেষণ’ শিরোনামে কিছু লিফলেট ও বুকলেট জেলা ও মহানগরে পাঠানো হচ্ছে। স্থানীয় পর্যায়ে তা পুনর্মুদ্রণ করার কথা বলা হয়েছে। এমনকি রূপরেখার ব্যাখ্যা বিশ্লেষণ যেন গ্রহণযোগ্যভাবে জণগণের কাছে তুলে ধরা যায় এ লক্ষ্যে জেলা ও মহানগরের নেতাদের বিশেষ প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

জানুয়ারি ১১.২০২৩ at ১০:১৯:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর