ভাঙ্গুড়ায় বই থেকে বঞ্চিত চার হাজার শিক্ষার্থী

পাবনার ভাঙ্গুড়া উপজেলার প্রাক-প্রাথমিকের চার হাজারের বেশী খুদে শিক্ষার্থী এখনো পায়নি নতুন বছরের নতুন বই। বছরের প্রথম দিনে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের প্রতিষ্ঠানে গিয়ে পেয়ে যায় নতুন বই। নতুন বই হাতে পেয়ে এসব শিক্ষার্থীদের মনে তৈরি হয় এক অন্যরকম আনন্দ। কিন্তু এই আনন্দ থেকে এখনো বঞ্চিত হয়ে আছে একদল শিক্ষার্থী।

এদিকে প্রথম ও দ্বিতীয় শ্রেণি ছাড়া প্রাথমিক বিদ্যালয়ের অন্যান্য শ্রেণির শিক্ষার্থীদের সব বিষয়ের বই বিতরণ করা হয়নি। কবে নাগাদ শিক্ষার্থীদের হাতে সব বই তুলে দেওয়া হবে, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বছরের প্রথম দিনে ভাঙ্গুড়া উপজেলার ৯৯টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বই উৎসব হয়। উপজেলার প্রাক-প্রাথমিকের ৪ হাজার ২৫০ জন খুদে শিক্ষার্থীর সিলেবাস অনুযায়ী একটি বই ও একটি অনুশীলন খাতা পাওয়ার কথা। কিন্তু ১ জানুয়ারি বই উৎসবের দিনে অনুশীলন খাতা পেলেও এখন পর্যন্ত নতুন বই পায়নি শিক্ষার্থীরা।

এ ছাড়া বই সংকটের কারণে ভাঙ্গুড়া উপজেলায় প্রথম ও দ্বিতীয় শ্রেণি ছাড়া অন্য সব ক্লাসের শিক্ষার্থীদের মধ্যে সব বিষয়ের বই বিতরণ করা সম্ভব হয়নি। খোঁজ নিয়ে জানা গেছে, বই উৎসবের দিন উপজেলায় প্রথম ও দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীরা সব বিষয়ের বই পেয়েছে। তৃতীয় ও চতুর্থ শ্রেণির শিক্ষার্থীরা একটি এবং পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা তিনটি বিষয়ের বই পেয়েছে। বাকি বইগুলো এখনো না আসায় বিতরণ করা সম্ভব হয়নি।

আরো পড়ুন :
>পত্নীতলায় শীতার্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ
>তালার খেশরা ইউনিয়নে টিসিবির পণ্য বিতরণে ব্যাপক অনিয়ম
>বেড়ায় ফেন্সিডিলসহ এক মহিলা মাদক ব্যবসায়ী আটক

এ বিষয়ে জানতে চাইলে পরমানন্দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুজ্জামান সবুজ জানান, বই উৎসবের দিনে তাঁদের বিদ্যালয়গুলোতে প্রাক-প্রাথমিকের শিক্ষার্থীদের অনুশীলন খাতা দেওয়া হয়েছে। প্রাক-প্রাথমিকসহ অন্যান্য ক্লাসের অনেক বই এখনো পাওয়া সম্ভব হয়নি। যার ফলে শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করা যায়নি।

করতকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের (ভারপ্রাপ্ত) প্রধান শিক্ষিকা কানিজ ওয়ারেসি বলেন, ‘প্রাক-প্রাথমিকের বই এখনো পাওয়া যায়নি। তবে অনুশীলন খাতা পাওয়া যাওয়ায় তা বিতরণ করা হয়েছে। বিদ্যালয়ে প্রথম এবং দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীরা সব বিষয়ের বই পেয়েছে। তৃতীয় ও চতুর্থ শ্রেণির শিক্ষার্থীরা একটি এবং পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা তিনটি বিষয়ের বই পেয়েছে।

ভাঙ্গুড়া উপজেলা শিক্ষা কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, ‘এ বিষয়ে আমি এই মূহুর্তে কিছু জানি না। অসুস্থ হওয়ায় ছুটিতে আছি। তবে উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা হাসান আলী বলেন, ‘উপজেলায় প্রাক-প্রাথমিকের বই না আসায় খুদে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়া যায়নি। তবে তাদের অনুশীলন খাতা দেওয়া হয়েছে। প্রাক-প্রাথমিকসহ অন্যান্য ক্লাসের বাকি বইগুলো পাওয়া মাত্র শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে।

আরো পড়ুন :
>পত্নীতলায় শীতার্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ
>তালার খেশরা ইউনিয়নে টিসিবির পণ্য বিতরণে ব্যাপক অনিয়ম
>বেড়ায় ফেন্সিডিলসহ এক মহিলা মাদক ব্যবসায়ী আটক

উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শূন্য পদে কবে শিক্ষক নিয়োগ হবে এ বিষয়ে জানতে চাইলে উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা হাসান আলী বলেন, ভাঙ্গুড়া উপজেলায় ২৩টি বিদ্যালয়ে প্রধান শিক্ষক ও ৫৪টি সহকারী শিক্ষক পদ শূন্য রয়েছে। ইতিমধ্যে বিষয়টি চিঠি দিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। আশা করি নতুন শিক্ষক নিয়োগ দেওয়া হলে এই সংকট কেটে যাবে।

জানুয়ারি ০৫.২০২৩ at ২০:২১:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর