লালপুর হানাদার মুক্ত দিবস পালিত

বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে লালপুর হানাদার মুক্ত দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে মঙ্গলবার (১৩ ডিসেম্বর) সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ চত্বর থেকে এক বিজয় র‌্যালী বের করা হয়। র‌্যালী শেষে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সহকারী কমিশনার (ভূমি) ও উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) দেবাশীস বসাক এর সভাপতিত্ব উপস্থিত ছিলেন লালপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ইসাহাক আলী।

এসময় উপজেলা আওয়ামী লীগের সভাপতি আফতাব হোসেন ঝুলফু, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাকসহ স্থানীয় মুক্তিযোদ্ধারা ও রাজনৈতিক দলের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।উল্লেখ্য, ‘১৯৭১ সালের ২৫ মার্চ থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত রাজাকারদের সহায়তায় লালপুরের বিভিন্ন এলাকায় হত্যা, নির্যাতন, অগ্নিসংযোগ ও লুটতরাজ চালায় পাকবাহিনী।

আরো পড়ুন :
সংঘাত চাই না, গণমিছিল ঢাকার বাইরে করেন: বিএনপিকে কাদের
কক্সবাজারে আওয়ামী লীগের সম্মেলন শুরু
তাহিরপুর সীমান্তে ভারতীয় বিড়ির চালান জব্দ

১৯৭১ সালের এই দিনে মিত্র ও মুক্তিবাহিনীর আক্রমনের কাছে পাকিস্তানী হানাদাররা পরাজিত হয়ে স্থানীয় রাজাকারদের সহায়তায় মহেষপুর গ্রামে অন্তত ৩০ জনকে গুলি করে পালিয়ে যায়। ফলে ১৩ ডিসেম্বর থেকে লালপুর পাকহানাদারমুক্ত হয়। স্বাধীনতার পর থেকে এই দিনটি লালপুর হানাদার মুক্ত দিবস হিসেবে পালন করে আসছে স্থানীয় মুক্তিযোদ্ধারা, বিভিন্ন রাজনৈতিকদল ও সামাজিক সংগঠন গুলি।

ডিসেম্বর ১৩.২০২২ at ১৪:০৯:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর