ইবিতে বিশ্ব মানবাধিকার দিবস পালিত

মানব-মর্যাদা, স্বাধীনতা আর ন্যায়পরায়নতা, দাঁড়াবো সকলেই অধিকারের সুরক্ষায়’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) ল এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের উদ্যোগে বিশ্ব মানবাধিকার দিবস পালিত হয়েছে।

শনিবার (১০ ডিসেম্বর) সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের মীর মোশাররফ হোসেন একাডেমিক ভবন থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি প্রশাসন ভবনসহ বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে মুজিব চত্বরে শেষ হয় এবং একটি আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক মাহবুবুর রহমান, ট্রেজারার অধ্যাপক ড. আলমগীর হোসেন ভুঁইয়া, প্রক্টর অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন, ল এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের সভাপতি শাহিদা আখতার আশা, সহকারী অধ্যাপক বিলাসী সাহা সহ বিভাগের শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

আরো পড়ুন :
ভুঞাপুরে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালিত

এসময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক মাহবুবুর রহমান বলেন, মানুষ জন্মগত ভাবে অধিকার সৃষ্টি করে। আমাদের মত উন্নয়নশীল দেশে মানবাধিকার নিশ্চিত না হলেও মাননীয় প্রধানমন্ত্রীর আমলে মানবাধিকার সুনিশ্চিত হয়েছে। যার ফলে বর্তমানে দেশের মানুষ মানবাধিকার সম্পর্কে সচেতন হয়েছেন। সব প্রতিকূলতা ছড়িয়ে মানুষের মত মানুষ হতে হবে তাহলে আমাদের মানবাধিকার সুনিশ্চিত করা সম্ভব হবে।

উল্লেখ্য, ১৯৪৮ সালের এই দিনে জাতিসংঘের সাধারণ পরিষদে মানবাধিকারের সর্বজনীন ঘোষণাপত্র গৃহীত হয়। ১৯৫০ সালে এই দিনটিকে জাতিসংঘ বিশ্ব মানবাধিকার দিবস হিসেবে ঘোষণা দেয়। সেই থেকে বিশ্বজুড়ে দিনটি পালিত হয়ে আসছে।

ডিসেম্বর ১০.২০২২ at ১৪:০২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এনএইচ/এমএইচ