যেভাবে ভ্রমণ করা যাবে ঢাকার মেট্রোরেলে

ছবি- সংগৃহীত

শুরু হয়েছে মেট্রোরেলের সমন্বিত ট্রায়াল রান। প্রাথমিক অবস্থায় সমন্বিত এ চলাচলের প্রস্তুতি হবে ডিপোর ভেতরে আর কয়েক দিনের মধ্যেই শুরু হবে এ প্রক্রিয়ায় ট্রেন চলাচল। চলতি সেপ্টেম্বর, অক্টোবর আর নভেম্বর- এ তিন মাস বিভিন্ন পর্যায়ে টেস্ট শেষে প্রস্তুত হবে বাণিজ্যিক যাত্রার। এদিকে প্রথম অংশের প্রথম পাঁচটি স্টেশনের ওঠানামার জায়গা এখন পুরোপরি প্রস্তুত। বাকি চারটি স্টেশনের কাজ চলতি মাসেই শেষ হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এবার জেনে নিন কীভাবে চড়বেন মেট্রোরেলে

উত্তরার উত্তর স্টেশন হবে মেট্রোরেলের শুরুর স্টেশন। তিনতলা স্টেশন ভবনের ওপরের তলার প্ল্যাটফর্ম থেকে ট্রেনে চড়বেন যাত্রীরা। ট্রেন ধরার জন্য স্টেশনে পৌঁছে যাত্রীদের দ্বিতীয় তলার কনকোর্স হলে উঠতে হবে এস্কেলেটর বা সিঁড়ি দিয়ে। বয়স্ক ও বিশেষ চাহিদা সম্পন্ন নাগরিকদের জন্য স্টেশনে লিফটের ব্যবস্থাও রয়েছে।

এখানকার কাউন্টার থেকে টিকিট সংগ্রহ করতে হবে যাত্রীদের। প্ল্যাটফর্মে ওঠার প্রবেশপথে নির্ধারিত জায়গায় টিকিট পাঞ্চ করে তারপর প্রবেশ করতে হবে। টিকিট পাঞ্চ করার পর যাত্রীরা দোতলা থেকে নির্ধারিত এস্কেলেটর বা সিঁড়ি কিংবা লিফট ব্যবহার করে প্ল্যাটফর্মে উঠবেন।

আরো পড়ুন:
বারোবাজারে আ’লীগ অফিসে বোমা বিষ্ফোরণ
আইটি বিভাগে লোকবল নেবে বাসস
বায়ুদূষণের শীর্ষে ঢাকা বিভাগ

প্ল্যাটফর্মে ট্রেন থামার সঙ্গে সঙ্গে খুলে যাবে সংক্রিয় দরজা। যাত্রী ওঠা-নামা শেষে আবার নিজেই বন্ধ হয়ে যাবে। দৃষ্টিনন্দন স্থাপত্যের সঙ্গে আধুনিক প্রযুক্তির মাধ্যমে গড়ে তোলা হচ্ছে যাত্রী ব্যবস্থাপনার কাজ। টিবিট ছাড়া কেউ প্ল্যাটফর্মে যেতে পারবেন না।

তবে কেউ যদি অতিরিক্ত পথ ভ্রমণ বা কোনোভাবে টিকিট ছাড়া ট্রেন ভ্রমণ করেই ফেলেন; প্ল্যাটফর্ম থেকে বের হওয়ার সময় টিকিট দেখাতে না পারলে আর নিচে নামতে পারবেন না। সেক্ষেত্রে বাড়তি ভাড়া আদায়ের জন্য আলাদা একটি কক্ষ আছে, সেখানে ভাড়া দিয়ে তারপর বের হতে পারবেন।

সূত্র- সময় নিউজ

ডিসেম্বর ০৫.২০২২ at ১১:৪৯:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/ এমএইচ