ইবির আবাসিক হলে ‘খাবারের দাম বাড়লে ও মান বাড়েনি’ ‘পাঁচ বছরে তিনগুন ফি বৃদ্ধি’

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আবাসিক হলগুলোতে শিক্ষার্থীদের খাবারের ফি ও দাম প্রতিনিয়ত বেড়ে চলেছে। তুলনায় বাড়েনি বিশ্ববিদ্যালয়ে খাবারের গুনগত মান ও ভর্তুকি। প্রশাসনের নিয়ম অনুযায়ী মিল রেট ২২ থেকে ৩০ টাকা হলেও ডাইনিং ম্যানেজারেরা বিভিন্ন তালিকা ও নানা কারণ দেখিয়ে তা ইচ্ছেমতো বাড়িয়ে নির্ধারণ করছেন ৪০ টাকা পর্যন্ত।

পরিসংখ্যান মতে বিগত পাঁচ বছরে বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে ফি কয়েকগুন বাড়িয়ে বর্তমানে প্রায় ২ হাজার ৩৬২ টাকা করা হয়েছে। এর বিপরীতে ৫ বছরে ভর্তুকি মাত্র ২০ টাকা বাড়িয়ে ১০০ টাকা করা হয়েছে। যা গড় করলে শিক্ষার্থীদের প্রতিটি মিল বাবদ হয় মাত্র এক টাকা।

জানা যায়, গত ২০১৬-১৭ শিক্ষাবর্ষে আবাসিক হলে ফি ছিল ৭১৮ টাকা। একই বছরের শেষে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ে আনুষঙ্গিক ফি বাড়িয়ে প্রায় তিন গুণ করা হয়। তখন আবাসিক হলের ফি বাড়িয়ে ১ হাজার ৮৭২ করা হয়। তারপর গতবছর ২০২১ সালের আবারো বৃদ্ধি পেয়েছে আবাসিক ফি! দ্বিতীয় ধাপে ২০২০-২১ শিক্ষাবর্ষের আবাসিক ফি শেষ শেষে বর্তমানে হয়েছে ৩ হাজার ১৮০ টাকা। যেখানে ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ৭১৮ থেকে ২ হাজার ৪৬২ টাকা অতিরিক্ত বেশি। এদিকে ২০১৭ সালে আবাসিক শিক্ষার্থী প্রতি ডাইনিংয়ে মাসিক ভর্তুকি ছিল ৮০ টাকা। ২০২২-২৩ অর্থবছরে আবারো ০.২৫ বেড়ে যা সংখ্যেয় বেড়েছে ২০ টাকা ।

আরো পড়ুন :
পাইকগাছায় শেষ মৃহুর্তে জমে উঠেছে পূজোর কেনাকাটা

শিক্ষার্থীদের অভিযোগ, দ্রব্যমূল্য ও আনুষঙ্গিক ফি এবং হলের খাবারের দাম বাড়লেও ভর্তুকি ও খাবারের মান সবসময় একই রয়ে যায়। খাবার খেতে গেলে নানা সময় বিষাক্ত পোকা-মাকড় পাওয়া যায়। পচা বাসী খাবার পরিবেশন করার অভিযোগও রয়েছে। এই চড়াও মূল্য বিষয়ে আমলে নিয়ে কর্তৃপক্ষের পদক্ষেপ গ্রহণ করা উচিত।

আবাসিক হলগুলোর ডাইনিং ম্যানেজাররা বলেন, সবকিছুর দাম বেশি। বর্তমান যে ভর্তুকি দেয়া হয় তা দিয়ে বর্তমানে আমরা অনেক ভালো খাবার পরিবেশন করার চেষ্টা করি। আমরা আমাদের ভর্তুকি বৃদ্ধির জন্য ও খাবারের দাম আরো বৃদ্ধি করার জন্য প্রভোস্ট স্যারদের কাছে দাবি জানিয়েছি।

প্রভোস্ট কউন্সিলরের সভাপতি প্রফেসর ড. ইয়াসমিন আরা সাথী আশ্বাস দিয়ে বলেন, প্রভোস্ট কাউন্সিলের সিদ্ধান্তকে উপেক্ষা করে ডাইনিং ম্যানেজাররা ইচ্ছেমতো দাম বাড়িয়েছে। বিষয়টি আমাদের নজরে দিয়েছে সাধারণ শিক্ষার্থীরা । আমরা এ বিষয়ে ম্যানেজার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অভিমত নিয়ে সার্বিক সুষ্ঠু সিদ্ধান্ত নেওয়া হবে।

সেপ্টেম্বর ২৭,২০২২ at ১২:১৫:০০ (GMT+06)
দেশদর্পণ /আক/নহই/এমএইচ