মেধা বিকাশে জাবি সাইন্স ক্লাবের মহা আয়োজন : গণিত অলিম্পিয়াড

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বিজ্ঞান ভিত্তিক সংগঠন জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাব (জেইউএসসি) প্রতি বছরের ন্যায় এবারও আয়োজন করতে যাচ্ছে ৮ম জেইউএসসি জাতীয় গণিত অলিম্পিয়াড-২০২২।

মঙ্গলবার (২৮ জুন) বিকাল সাড়ে ৪টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের কনফারেন্স কক্ষে সংঠনটির সাধারণ সম্পাদক আরিফুল ইসলামের সঞ্চালনায় এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংঠনটির অফিস সম্পাদক ও গণিত অলিম্পিয়ড-২০২২ এর কনভেনর শাকিল ইসলাম বলেন “গণিতের মাঝে বিজ্ঞানের বাস, গণিতে করি মেধার বিকাশ” প্রতিপাদ্যকে সামনে রেখে আগামী ১লা জুলাই (শুক্রবার) আয়োজিত হতে যাচ্ছে “৮ম জেইউএসসি জাতীয় গণিত অলিম্পিয়াড-২০২২।”

তিনি বলেন, এবারের অলিম্পিয়াডে দেড়শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ৬ষ্ঠ শ্রেণি-১২শ শ্রেণি পর্যন্ত প্রায় ৫ হাজারেরও বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করবে।

পরিক্ষার নিয়ম-কানুন বর্ণনা করে তিনি জানান, এক ঘন্টাব্যাপী এ পরিক্ষায় মোট ৫০ নম্বরের পরিক্ষা হবে। এতে প্রত্যেক শিক্ষার্থীকে নিজ পাঠ্যক্রম থেকে ২০টি বহুনির্বাচনি প্রশ্ন এবং ৬টি গাণিতিক সমস্যা সমাধান করতে হবে। প্রতিটি বহুনির্বাচনি প্রশ্নোত্তরের মান ১ এবং প্রতিটি গাণিতিক সমস্যা সমাধানের মান হবে ৫।

আরো জানানো হয়, পরিক্ষা অনুষ্ঠিত হবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্কুল এন্ড কলেজে। শিফট ভিত্তিক এ পরিক্ষায় সকাল ৯.৩০ মিনিটে ক্লাস ৬ষ্ঠ, ৮ম, ৯ম ও ১২শ এবং বেলা ১১ টায় ৭ম, ১০ম ও ১১শ শ্রেণির পরিক্ষা অনুষ্ঠিত হবে। শিক্ষার্থীদের জন্য বাংলা ও ইংরেজি মাধ্যমের প্রশ্ন থাকবে। শিক্ষার্থীরা তাদের সুবিধা মতো মাধ্যমে প্রশ্নের উত্তর করার করার সুযোগ পাবেন। মেধার ভিত্তিতে প্রতি শ্রেণি থেকে ৫ জন বিজয়ীকে পুরস্কৃত করা হবে। তাছাড়াও, প্রত্যেক অংশগ্রহণকারীকে সার্টিফিকেট প্রদান করা হবে।

আয়োজকরা জানান, অলিম্পিয়াডের ফলাফল ঘোষণা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের সম্ভাব্য তারিখ ২৭ জুলাই। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান এমপি। বিশেষ অতিথি হিসেবে থাকবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক নুরুল আলম, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মোঃ মনজুরুল হক, ট্রেজারার অধ্যাপক রাশেদা আখতার, জাবি সায়েন্স ক্লাবের প্রধান উপদেষ্টা ও পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ আলমগীর কবীর সহ অন্যান্য উপদেষ্টাগণ।

আরো পড়ুন :
ঘোড়াঘাটে মোটরসাইকেল-ট্রাক্টর সংঘর্ষ, নিহত- ১
গোবিন্দগঞ্জে নকল প্রসাধনী তৈরির কারখানায় অভিযান, ১০ হাজার টাকা জরিমানা

সমাপনী বক্তব্যে সংগঠনটির সভাপতি জাকিরুল ইসলাম বলেন, “গণিত হলো বিজ্ঞানের ভাষা। বিশ্লেষণী চিন্তাভাবনা উন্নত করতে এবং মস্তিষ্কের বিকাশে গণিত চর্চার বিকল্প নেই। শিক্ষার্থীদের গাণিতিক মেধার উৎকর্ষ সাধনে এবং গণিতে আগ্রহ বাড়ানোর একটি অন্যতম মাধ্যম হলো গণিত অলিম্পিয়াড। ক্ষুদ্র শিক্ষার্থীদের বিশ্লেষণমূলক ও সৃজনশীল দক্ষতা যাচাই করতে এবং উচ্ছ্বাসিত ও আনন্দঘন পরিবেশে গণিত নিয়ে তাদের ভীতি দূর করতে আমাদের এ আয়োজন।”

উক্ত গণিত অলিম্পিয়াডের সহযোগী আয়োজক হিসেবে রয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের গাণিতিক এবং পদার্থবিজ্ঞান অনুষদ ও জীব বিজ্ঞান অনুষদ। টিভি মিডিয়া পার্টনার হিসেবে থাকছে ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন এবং প্রিন্ট এবং অনলাইন নিউজ মিডিয়া পার্টনার হিসেবে থাকছে সমকাল, ইত্তেফাক, বিএনএনিউজ ২৪.কম এবং নিউজগার্ডিয়ান২৪.কম।

উক্ত সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন ক্লাবের কোষাধ্যক্ষ জান্নাতুল ফেরদৌস সুমাইয়া, প্রকাশনা সম্পাদক শাকিল হোসাইন তীব্র, প্রধান মানবসম্পদ ব্যবস্থাপক রাফিদ হাসান রাজন ও অন্যান্য সদস্যরা।

উল্লেখ্য যে, ২০০৫ সালের ১৭ আগস্ট থেকে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাব প্রতি বছর বিজ্ঞান ও প্রযুক্তির প্রসারতা, বিজ্ঞানের আশীর্বাদ সারা দেশে ছড়িয়ে দেয়ার জন্য বিভিন্নভাবে কাজ করে যাচ্ছে। এর প্রেক্ষিতে তারা বিভিন্ন প্রতিযোগিতা, কর্মশালা, সভা ও সেমিনারের আয়োজন করে থাকে। নিউক্লিয়াস ও অরবিটাল নামক নিজস্ব দুইটি প্রকাশনার মাধ্যমে বিজ্ঞানের বার্তা ছড়িয়ে দিতে কাজ করে যাচ্ছে। করোনা মহামারীর সময়টাতে অর্জন হিসেবে আন্তর্জাতিক পোস্টার প্রতিযোগিতায় জাবি সায়েন্স ক্লাব গোল্ডেন এওয়ার্ডে ভূষিত হয়েছে।

জুন ২৮,২০২২ at ১৯:৩২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/নাউ/রারি