মহানবী (সা.) নিয়ে কুটুক্তি করার প্রতিবাদে ইবিতে বিক্ষোভ

মহানবী হজরত মুহাম্মদ (সা.)–কে নিয়ে ভারতের ক্ষমতাসীন দল বিজেপির মুখপাত্র নূপুর শর্মাসহ দুই নেতার কুটুক্তিকর মন্তব্যের প্রতিবাদে ইবিতে বিক্ষোভ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা।

শুক্রবার (১০ জুন) দুপুর ২ টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ চত্বর থেকে বিক্ষোভটি শুরু হয়। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা অংশ নেন। সেখানে তারা ভারতের ক্ষমতাসীন দল বিজেপির দুই নেতার বিরুদ্ধে স্লোগান দেন।

বিক্ষোভটি ক্যাম্পাসের মেইন ফটকসহ বিভিন্ন জায়গা প্রদক্ষিণ করে কেন্দ্রীয় মসজিদ চত্বর এসে শেষ হয়। পরে এক সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে আল হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী শাকিল ইসলামের সঞ্চালনায় বক্তব্য রাখেন দা’ওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের ১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী নেসার উদ্দিন এবং ফলিত রসায়ন বিভাগের ১৭-১৮ শিক্ষাবর্ষের আহমেদ উল্লাহ সিদ্দিকী।

এসময় বক্তারা সাধারন শিক্ষার্থীদের পক্ষ ৩ টি দাবি তুলে ধরেন। দাবিগুলোর মধ্যে রয়েছে—কটূক্তির কারণে বিশ্ব মুসলমানদের কাছে ভারতকে ক্ষমা চেয়ে কটূক্তিকারীদের গ্রেফতার করে শাস্তির আওতায় আনতে হবে, মুসলমানদের বিশ্বাস ও ধর্মের প্রতি সম্মান জানিয়ে বাংলাদেশ সরকারকে রাষ্ট্রীয়ভাবে নিন্দা জানাতে হবে এবং এ ধরণের ঘটনার যাতে পুনরাবৃত্তি না হয় এজন্য জাতিসংঘ ও ওআইসি’কে কার্যকারী পদক্ষেপ নিতে হবে।

প্রসঙ্গত, সম্প্রতি বিজেপির মুখপাত্র নূপুর শর্মা ও মিডিয়া সেল প্রধান নবীন কুমার জিন্দাল মহানবি হযরত মুহাম্মদকে (সা) নিয়ে কটূক্তি করলে ক্ষোভ প্রকাশ করে আরব সহ মুসলিম বিশ্ব। এ ঘটনার পরিস্থিতিতে দলের মুখপাত্র নূপুর শর্মাকে সাময়িক বরখাস্ত এবং দিল্লি শাখার গণমাধ্যমপ্রধান নবীন কুমার জিন্দালকে বহিষ্কার করেছে বিজেপি। ইতোমধ্যে বিশ্বের অনেক মুসলিম দেশ প্রতিবাদ জানিয়ে ভারতীয় পণ্য বর্জন করেছে।

জুন ১০,২০২২ at ১৭:৩০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/নাহো/রারি