ব্যতিক্রমধর্মী কবিতায় বঙ্গবন্ধু

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) লোকপ্রশাসন বিভাগের স্নাতক ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আসিফ মর্তবা একই বর্ণের ছন্দে বিশ্ব সাহিত্যের ইতিহাসে এই প্রথম জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কে নিয়ে ঐতিহাসিক ব্যতিক্রমধর্মী কবিতা “বিশ্ববন্ধু বঙ্গবন্ধু” লিখেছেন।

বঙ্গবন্ধুর জন্ম থেকে শুরু করে মৃত্যু পর্যন্ত বিভিন্ন ঐতিহাসিক ঘটনা নিয়ে লেখা হয়েছে “বিশ্ববন্ধু বঙ্গবন্ধু” কবিতাটি। কবিতার প্রতিটি শব্দ শুরু হয়েছে “ব” বর্ণ দ্বারা। কবিতাটিতে রয়েছে ১৯৭৫ টি শব্দ, যা ১৯৭৫ সালে নিহত বঙ্গবন্ধুর স্বপরিবার কে উৎসর্গ করা হয়।

কবিতার অংশবিশেষ :
“বঞ্চিতের বন্ধু বঙ্গবন্ধু, বিশ্বের বুকে বিশ্ববন্ধু,বাংলার বাঁকে বাঁকে, বহি বঙ্গবন্ধুর বৈঠা, বিশ্ববাসীর বুকে”

এ বিষয়ে লেখক বলেন, এই কবিতাটি যেমন ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান সহ বিভিন্ন ঐতিহাসিক জীবন বৃত্তান্ত বহন করে একই ভাবে বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তিনি আরও বলেন, ব্যতিক্রমধর্মী এই কবিতার মাধ্যমে বঙ্গবন্ধুর জীবন বৃত্তান্ত সকলের মাঝে যাতে পৌঁছানো সম্ভব হয় সে জন্য গুণীজন ও সংশ্লিষ্ট সকলকে আমার পাশে দাঁড়ানোর তাগিদ জানাচ্ছি ।

এর আগে তিনি ‘মনের মানুষ’ নামে একটি কাব্যগ্রন্থ লিখেন। এই কাব্যগ্রন্থের কবিতা যে বর্ণ দিয়ে শুরু হয়েছে সে কবিতার প্রত্যেকটা শব্দের প্রথমে সেই বর্ণ আছে।

জুন ০৮,২০২২ at ১৬:২৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/নাউ/রারি