সিলেট জুড়ে জুন মাসে আবারও বন্যা শষ্কা

সিলেট জুড়ে জুন মাসে আবারও বন্যার শস্কা রয়েছে। শুক্রবার (৩ জুন) সকাল থেকে বৃষ্টি শুরু হয়। অতিরিক্ত বৃষ্টির কারণে শনিবার থেকে সুরমা ও কুশিয়ারা নদীর পানি পুণরায় বাড়তে শুরু করেছে। তবে আবহাওয়াবিদরা মনে করেন বৃষ্টি বাড়তে পারে আরও। পাশাপাশি মেঘালয় এবং আসামেও এ মাসে ভারী বৃষ্টির আভাস রয়েছে। এতে সিলেটে আবারও ‘স্বল্পমেয়াদী’ বন্যা পরিস্থিতি সৃষ্টি হওয়ার শঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদপ্তর।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের কর্তারা বলছেন, দেশের উত্তর-পূর্বাঞ্চল তথা সিলেটসহ বিভিন্ন স্থানে চলতি মাসে স্বল্পমেয়াদী বন্যার সৃষ্টি হতে পারে। ভারি বর্ষণের কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর পূর্বাঞ্চল, উত্তর মধ্যাঞ্চল ও দক্ষিণ পূর্বাঞ্চলের কিছু স্থানে স্বল্পমেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। এছাড়া বিচ্ছিন্নভাবে মৃদু থেকে মাঝারি মাত্রার তাপপ্রবাহও বয়ে যেতে পারে এ মাসে।

সাধারণত ভারতের আসাম ও মেঘালয়ে ভারী বৃষ্টি হলে এর প্রভাবে বাংলাদেশে বন্যা দেখা দেয়। এ মাসের প্রথম দিকে ওই অঞ্চলে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। ফলে দেশের কয়েকটি স্থানে স্বল্পমেয়াদি বন্যা হতে পারে।
এদিকে, আবহাওয়া অধিদফতর জানিয়েছে, গত কয়েকদিন ধরেই উত্তরাঞ্চল ছাড়া সারাদেশে ঝড়-বৃষ্টি হচ্ছে। বৃহস্পতিবার (২ জুন) সন্ধ্যা ৬টা থেকে শনিবার সকাল ১১টা পর্যন্ত দেশের সব বিভাগেই বৃষ্টিপাত হচ্ছে। এসময়ে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সিলেটে ৬৭ মিলিমিটার।

আরো পড়ুন:
তোমার ভোট আমি নিজে মারব, এটাই হলো সুষ্ঠু ভোট
রাজপথ দখলের টার্গেট নিয়ে মাঠে নামছে আওয়ামী লীগ ও প্রতিপক্ষ বিএনপি

আবহাওয়া অধিদফতর আরো জানিয়েছে, দেশে ধীরে-ধীরে এগিয়ে আসছে মৌসুমি বায়ু। জুন মাসে দেশে ভারী বৃষ্টিপাত, বন্যা ও ঝড়ের সম্ভাবনা রয়েছে । দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু চট্টগ্রাম ও সিলেট বিভাগ পর্যন্ত অগ্রসর হয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু আরো অগ্রসর হওয়ার আশঙ্কা আছে। মৌসুমি বায়ু আগামী ১০ জুনের মধ্যে দেশের বেশির ভাগ জায়গায় প্রবেশ করতে পারে।

জুন ৪,২০২২ at ১১:৪৬:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/শাশি