বিদ্যুতের দাম বাড়বে, নিরবচ্ছিন্নভাবে সরবরাহের সময় আসেনি

সবার জন্য সহনীয় পর্যায়ে রেখেই বিদ্যুতের দাম বাড়ানো হবে। তবে এই মুহূর্তে নিরবচ্ছিন্নভাবে বিদ্যুৎ সরবরাহ করার সময় আসেনি। এজন্য আরও ৫-৬ বছর অপেক্ষা করতে হবে।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) সুবর্ণজয়ন্তী উপলক্ষে মঙ্গলবার (৩১ মে) দুপুরে বিদ্যুৎ ভবনে আয়োজিত ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এসব কথা বলেন। ফোরাম ফর এনারজি রিপোটার্স বাংলাদেশ ও বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ১৩ বছর আগে যে দামে বিদ্যুৎ পাওয়া যেত সেই একই দামে এখন বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব না। ব্যবসায়ীসহ সবাইকে চিন্তা করতে হবে যে তারা বিদ্যুৎ পাচ্ছে কিনা এবং সাশ্রয়ী মূল্যে পাচ্ছে কিনা। সবার জন্য সহনীয় পর্যায়ে রেখেই বিদ্যুতের দাম বাড়বে। বিদ্যুতের দাম সাশ্রয় করতে আমাদের আরো কমপক্ষে পাঁচ ছয় বছর সময় লাগবে।

আরো পড়ুন:
তেলের মতো অভিযান হবে চালের বাজারেও
দিল্লির স্বাস্থ্যমন্ত্রী গ্রেপ্তার

তিনি আরও বলেন, সাশ্রয়ী মূল্য আর কম দাম এক জিনিস নয়। ঢাকায় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দিতে হলে সব লাইন আন্ডারগ্রাউন্ড নিতে হবে। বিদ্যুৎ প্লান্টের সঙ্গে নিরবচ্ছিন্ন কানেকশন থাকতে হবে। এ জন্য হাজার হাজার কোটি টাকার প্রয়োজন। এটা অল্প সময়ে সম্ভব না। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সুবিধা দিতে হলে কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট করতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা ভবিষ্যতে বেসরকারি খাতে দেয়ার বিষয়ে চিন্তাভাবনা করছে সরকার। জ্বালানি তেল নিয়ে কোনো সংকট নেই।

মে ৩০,২০২২ at ১৬:০৬:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/ভক/জআ