কালীগঞ্জে বিদ্যালয়ের লিজ দেওয়া পুকুর টেন্ডার ছাড়ায় রাতের আঁধারে দখলের চেষ্টা

ঝিনাইদহের কালীগঞ্জে রোস্তম আলী মাধ্যমিক বিদ্যালয়ের পুকুর পুনঃ খনন ও সিঁড়ি নির্মানের কাজ শেষ হওয়ার আগেই রাতের আঁধারে টেন্ডার ছাড়ায় নতুন করা সিঁড়ির গা ঘেঁষে বোরিং পুতে অবৈধ ভাবে বিদ্যুৎ সংযোগ দিয়ে পুকুরে পানি দেওয়ার কারনে পানির চাপে সিঁড়ির নিচের মাটি ধসে ভাঙ্গনের কবলে পড়েছে সিঁড়ি।

সারাদেশে পুকুর ও খাল খনন প্রকল্প এর আওতায় রোস্তম আলী মাধ্যমিক বিদ্যালয়ের পুকুর পুনঃ খননের প্রকল্পে (এল জি ই ডি) এর বরাদ্দ করা হয়েছে ২৭ লাখ ১১ হাজার ৯ শত ২২ টাকা। তবে প্রকল্পের কাজ শেষ না হতেই নিয়মনীতি না মেনে পুকুর দখল করে মাছ চার্ষ করার জন্য এবং অবৈধ ভাবে বিদ্যুৎ সংযোগ নেওয়ার অভিযোগ উঠেছে ওই বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতির ছেলে মনোয়ার হোসেন ওয়াসিমের বিরুদ্ধে।

স্থানীয় ইউপি সদস্য ইদ্রিস আলী ইদু মেম্বার জানান, বিদ্যালয়ের প্রধান শিক্ষক আতিয়ার রহমান আমাকে মুঠো ফোনে অবহিত করলে আমি ঘটনাস্থলে গিয়ে বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দিয়। এবং টেন্ডার ছাড়া বোরিং পুতা ও অবৈধ বিদ্যুৎ সংযোগ এর বিষয়ে ওয়াসিমের কাছে জানতে চাইলে তিনি বলেন আমার ইচ্ছা মতে করছি। ইউপি সদস্য সাংবাদিককে বলেন, ক্ষমতার হাতবদল হতে পারে। কিস্তু নিয়ম তো রাতারাতি বদলায় না। এ ভাবে লিজ নেওয়া পুকুর গায়ের জোরে দখল করা যায় না।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতির ছেলে মনোয়ার হোসেন ওয়াসিম জানান, এই অভিযোগের বিষয়ে মুঠো ফোনে জানতে চাইলে তিনি বলেন এই সব বিষয়ে আমি কিছুই জানি না।

ওই বিদ্যালয়ের গার্ড অহিদুল ইসলাম জানান, ম্যানেজিং কমিটির সভাপতির ছেলে মনোয়ার হোসেন ওয়াসিম গতকাল শুক্রবার সন্ধ্যার সময় বিদ্যালয়ে এসে রুম খুলে মটর চালু করার জন্য বিদ্যুৎ সংযোগ দিতে বললে,আমি বলি বিদ্যালয়ের প্রধান শিক্ষকের অনুমতি লাগবে জবাবে তিনি বলেন আরে বিদ্যুৎ সংযোগ দেও আমি বুঝবানে।

এ বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক জানান, পুকুর খনন ও সিঁড়ি নির্মানের কাজ শেষ হওয়ার আগেই মনোয়ার হোসেন ওয়াসিম টেন্ডার ছাড়া কিভাবে বোরিং পুতলো এবং না বলে বিদ্যুৎ সংযোগ নিলো আমি বুঝতেই পারছিনা।

তাছাড়া আমরা বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সকলকে রেখে ওপেন টেন্ডার করবো বলে বলেছি। কিন্তু এ বিষয়ে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি, সদস্য ও চেয়ারম্যানসহ অন্যান্য সবাই কাছে শুনেছি কেও কিছু জানেন না।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আমির হোসেন জানান, পুকুর খনন ও সিঁড়ি নির্মানের কাজ শেষ হওয়ার আগেই কাউকে না বলে বিদ্যুৎ সংযোগ নিলো এবং টেন্ডার ছাড়াই বোরিং পুতলো বুঝলাম না।

কালীগঞ্জ উপজেলা এলজিইডি প্রকৌশলী আবুল কালাম আজাদ জানান, এ বিষয়ে আমি শুনেছি। এব্যাপারে কাজটি পুনরায় পর্যবেক্ষণ করে প্রয়োজনীয় ব্যবস্থ নেয়ার আশ্বাস দেন তিনি।

মে ০৭,২০২২ at ২৩:৫৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/বেহো/রারি