পাটুরিয়া ফেরিঘাট: ঈদযাত্রার পারাপারে সাফল্য

ঈদে ঘরমুখো মানুষের পারাপারের জন্য পাটুরিয়া দৌলতদিয়া ঘাট একটি গুরুত্বপূর্ণ নৌরুট। ঢাকায় অবস্থানরত কর্মজীবী পশ্চিম অঞ্চলের ২১ জেলার মানুষ পাটুরিয়া ফেরিঘাট হয়ে দৌলতদিয়া প্রান্তে পার হয়ে থাকে। করোনা মহামারীর সময় ঢাকা থেকে বাড়ি ফেরার পথে এই ঘাটে চরমভাবে ভোগান্তির শিকার হতে দেখা গেছে। প্রতিটি উৎসব ও নদীতে যখন তীব্র স্রোত থাকে অথবা বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগকালীন সময়ে পাটুরিয়া দৌলতদিয়া ঘাট এলাকা মানুষের ভোগান্তির অপর নাম।

তবে এবছর ঈদযাত্রা ভোগান্তি মুক্ত ভাবে করতে সক্ষম হয়েছে ঘাট কতৃপক্ষ। একটা রাত পোহালেই ঈদের দিন তবে আজকেও ঘাট এলাকা যাত্রীদের দুর্ভোগ পোহাতে লক্ষ্য করা যায় নি। ঢাকায় অবস্থানরত বিভিন্ন অঞ্চলের মানুষের বাড়িতে ঈদ পালন করতে বা বিভিন্ন ধরনের অনুষ্ঠানের সময় সহ প্রাকৃতিক দুর্যোগকালীন সময়ে যাওয়ার পথে পাটুরিয়া ফেরিঘাট এলাকায় যে চাপ গেল কয়েক বছর ধরে লক্ষ্য করা গেছে তা এবার একেবারে ছিলনা।

যাত্রীদের চাপ ও পরিবহনের চাপ স্বাভাবিক ভাবেই মোকাবেলায় কতৃপক্ষের প্রশংসা করছেন যাত্রীসাধারণ। এবারের ঈদযাত্রা করা যাত্রীদের ও চালকদের পাটুরিয়া ঘাট নিয়ে পারাপার বিষয়ে কোন অভিযোগ লক্ষ্য করা যায় নি তবে ঢাকা থেকে আসার পথে অতিরিক্ত ভাড়ার জন্য ক্ষোভ প্রকাশ করেন অনেকে।

আরো পড়ুন :
হাতীবান্ধায় জনসম্মুখে এক ব্যক্তিকে কুপিয়েছে, ক্ষত স্থানে ২৪টি সেলাই
ক্ষেতলালে উজ্জ্বল নক্ষত্র ফাউন্ডেশনের ঈদ উপহার বিতরণ

গেল কয়েক দিন ধরে লক্ষ্য করা গেছে সকালে ঘাটে ছোট গাড়ি মোটরসাইকেল সহ যাত্রীদের চাপ ছিল। কিন্তু সকাল গড়িয়ে দুপুর শেষে যাত্রীদের চাপ একদমই কমে গেছে। এবং সকালে যাত্রীদের ঢল থাকলেও লঞ্চ ঘাটে ৩২ লঞ্চ দিয়ে স্বাভাবিক ভাবেই পার হতে পেরেছে মানুষ। এবারের ঈদযাত্রা নির্বিঘ্নে করতে ফেরি সার্ভিস সচল ছিল ২১ টি। ফেরির স্পিড বাড়িয়ে দেওয়ার ট্রিপ সংখ্যা বেড়েছে সেজন্য যাত্রীদের ও পরিবহনের চাপ কমাতে সক্ষম হয়েছে ঘাট কতৃপক্ষ।

ঈদ পারাপারের জন্য কতৃপক্ষের বিভিন্ন প্রস্তুতি নিতে লক্ষ্য করা যায় এবার। মতবিনিময় সভায় সকলের উপস্থিতিতে সিদ্ধান্ত গ্রহণ ঈদযাত্রা নির্বিঘ্নে হওয়ায় ক্ষেত্রে ভূমিকা রেখেছে বলে জানান কতৃপক্ষ। ৮০০ আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদের নিয়োগ সহ স্কাউট ও বিজেপি সদস্যদের লক্ষ্য করা যায় ঘাটে। সফল ভাবে ঈদযাত্রা সম্পন্ন করার ঘাট কতৃপক্ষ বিআইডব্লিউটিসি ও বিআইডব্লিউটিএ সহ মানিকগঞ্জ জেলার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও নৌ পুলিশের ভূমিকায় সন্তোষ প্রকাশ করেছেন অনেকেই।

এবারের ঈদযাত্রা নির্বিঘ্নে হওয়ায় ঘাট নিয়ে গভীরভাবে পর্যবেক্ষণ করে ঘাটের পরবর্তী উন্নয়নের বিষয়ে মনোযোগ দিতে উর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করেছেন বিশেষজ্ঞরা। ঘাট এলাকায় দূর দৃষ্টি সম্পন্ন উন্নয়ন করতে আহ্বান জানান তারা।

মে ০২,২০২২ at ২১:০১:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/হার/রারি