এমন ঘরে ঈদ করতে পারাম কোন দিন স্বপ্নেও ভাবিনাই

জীবটাই দুঃখ-কষ্টের মধ্যে গেছে, মানুষের জমিতে ঘর করে থাকছি; বর্ষার সময় মেঘ বৃষ্টিতে ভিজছি। এমন একটি ঘরে ঈদ করতে পারাম কোন দিন স্বপ্নেও ভাবিনাই। এখন জমিসহ পাকা ঘর পাচ্ছি। এখন নিজের জমি আছে, ঘর আছে।

পুকুর আছে, বাড়ির সামনে পিছনে ফলের গাছ, সবজি গাছ লাগানোর ব্যবস্থা আছে, মনের ইচ্ছায় সব কিছু করতে পারাম। শেখ হাসিনার ঘর হাইয়া খুব খুশি আমরা। এই রমযানের দিনে শেখ হাসিনারে আল্লাহ ভালা করুক, এই ভালা ঘরে থাইকা এই দোয়াই করি এভাবেই বলছিলেন ষাটঁ উর্ধো আনোয়ারা বেগম।

স্বামী একটি কাঠ মেইলে কাজ করেন। এক সময় মদন বাজারে থাকতেন। সেখান থেকেও এলাকার মানুষ তাকে উচ্ছেদ করে দেয়। স্বামীর কোনো সহায়-সম্পত্তি ও মাথা গোঁজার ঠাঁই ছিল না। শেষ বয়সে এসে অবশেষে আনোয়ারার ঠাঁই পাচ্ছেন মদন উপজেলার সদর ইউনিয়নের মদন দক্ষিণপাড়া আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে নির্মিত ঘরে।

সেখানে তিনি স্বামী সন্তান নিয়ে বসবাস করবেন। “দেশে একটি মানুষও গৃহহীন থাকবে না” প্রধানমন্ত্রীর এমন উদ্যোগ বাস্তবায়নের লক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষে গৃহহীন ও ভূমিহীনদের মুখে হাসি ফোটাতে আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে মাথা গোঁজার ঠাঁই পাচ্ছেন আনোয়ারা, জাহানারা, শারমিনের মত এমন অনেকেই ।

আরো পড়ুন :
আওয়ামী লীগের মুখে গণতন্ত্রের কথা হাস্যকর: ফখরুল
আত্রাইয়ে প্রধানমন্ত্রীর ঈদ উপহারের পাকা ঘর পাচ্ছে ৩২ গৃহহীন পরিবার

মুজিব শতবর্ষ উপলক্ষে মদন উপজেলায় প্রধানমন্ত্রীর উপহারের আশ্রয়ণ প্রকল্পের আওতায় নির্মিত তৃতীয় পর্যায়ের ঘর পাচ্ছে গৃহহীন ও ভূমিহীন ৫০টি পরিবার । মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা তৃতীয় ধাপে নির্মিত ঘরগুলো উদ্বোধন করবেন। জমিসহ আধা-পাকা ঘর পেয়ে ভূমিহীন- গৃহহীন পরিবারগুলো খুশি।

মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে মদন উপজেলায় প্রথম ধাপে ৫৬টি পরিবার ও দ্বিতীয় ধাপে ১০৫টি পরিবার ও তৃতীয় ধাপে ৫০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য নির্মিত হয়েছে আধা-পাকা টিনের ঘর। প্রধানমন্ত্রীর আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় সরকারি খাসজমিতে এসব ঘর নির্মাণের কাজ শেষ হয়েছে। ঈদ উপহার হিসেবে মাননীয় প্রধান মন্ত্রী মঙ্গলবার এসব ঘর গুলো উদ্বোধন করবেন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শওকত জামিল জানান, প্রতিটি পরিবারের জন্য দুই শতাংশ খাস জমি দিয়ে ঘর তৈরি করে দেওয়া হচ্ছে। নির্মিত ঘরগুলো বাথরুম গোসলখানা, বারান্দাসহ ২ কক্ষ বিশিষ্ট প্রতিটি আধা-পাকা ঘরের নির্মাণ ব্যয় ২ লক্ষ ৫৯ হাজার টাকা।

উপজেলা নির্বাহী অফিসার বুলবুল আহমেদ বলেন, তৃতীয় ধাপে আশ্রয়ণ প্রকল্পের আওতায় প্রধানমন্ত্রীর ঈদ উপহার ৫০টি ঘর নির্ধারিত সময়ের মধ্যে নির্মাণের কাজ সম্পন্ন হয়েছে। ঘরগুলো উদ্বোধনের জন্য প্রস্তুত করে রাখা হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী মঙ্গলবার ভিডিও কনপারেন্সের মাধ্যমে নির্মিত এসব ঘরগুলো উদ্বোধন করবেন। উদ্বোধন শেষে আমরা উপকারভোগীদের জমির কবুলত রেজিঃসহ নির্মিত ঘরগুলো হস্তান্তর করব।

এপ্রিল ২৬,২০২২ at ১৪:০৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/আআ/রারি