হিসনার খনন কাজে আড়াই লাখ টাকা উদ্বোধন ব্যয়ের ভিত্তি নেই!

কুষ্টিয়ার দৌলতপুরে হিসনা নদীর খনন কাজ চলছে। ছবি : দেশ দর্পণ।

কুষ্টিয়ার দৌলতপুরে হিসনা নদী খনন কাজে আড়াই লাখ টাকা উদ্বোধন ব্যয় সম্পর্কিত যে তথ্য ছড়ানো হয়েছে সেই তথ্যের কোনো ভিত্তি খুঁজে পাওয়া যায়নি। যার বরাত দিয়ে তথ্যটি প্রকাশ করা হয় উপজেলা প্রশাসনের সেই শীর্ষ কর্মকর্তা এ ব্যাপারে কিছুই জানেন না। একটি শুভ কাজের শুরুতেই বিভ্রান্তিকর তথ্য ছড়ানোয় বিব্রতকর অবস্থায় পড়েছেন কর্মকর্তারাসহ সংশ্লিষ্ট সবাই।

সম্প্রতি ৪৮ কিলোমিটার দৈর্ঘ্যের মৃতপ্রায় হিসনা নদীর প্রাণ ফেরাতে শুরু হয় খনন কাজ। এতে ব্যয় নির্ধারণ করা হয়েছে প্রায় ৭ কোটি টাকা। প্রথম ধাপে পাড় সংরক্ষণ ও খনন করা হবে ৮ কিলোমিটার নদী। স্বল্প পরিসরে একটি আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে এলাকাবাসী ও গণমাধ্যমকর্মীদের উপস্থিতিতে উদ্বোধন করা হয় হিসনার খনন প্রকল্প। স্থানীয় সংসদ সদস্য আ. কা. ম সরওয়ার জাহান বাদশাহ্ প্রকল্পটির উদ্বোধন করেন। সঙ্গে ছিলেন, কুষ্টিয়া পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আব্দুল মজিদ, দৌলতপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট এজাজ আহমেদ মামুন, উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল জব্বার।

হিসনার তীরবর্তী লোকজন জানিয়েছেন, হিসনায় প্রবাহ ফেরানোর কাজ শুরু হওয়ায় তারা ভীষণ আনন্দিত। অনেকেই আবেগে ভাসছেন হিসনার বুকে নৌকা, হিসনার মাছ আর হিসনার পানিতে দুরন্তপনার গল্প বলে। নারীরা জানিয়েছেন, বাড়ির পাশে ছোট্ট সুন্দর হিসনার পানি ব্যবহারে নানা সুবিধার কথা। কৃষকরা মনে করছেন, হিসনা নদী প্রাণ ফিরে পেলে ব্যাপক ইতিবাচক প্রভাব আসবে কৃষি অর্থনীতিতে। ইজারা পদ্ধতি বাদ হয়ে নদীটি হবে গণমানুষের।

গণমাধ্যমকর্মীদের উপস্থিতি পেয়ে এলাকাবাসী দাবি জানিয়েছেন, শুধু আংশিক নয়, পুরো হিসনাই পুনরুদ্ধারের। বাড়ির পাশের হিসনাকে ঘিরে নতুন করে স্বপ্ন বুনতে শুরু করেছেন হিসনাপাড়ের মানুষজন। তাদের দাবির পরিপ্রেক্ষিতে সংসদ সদস্য সরওয়ার জাহান বাদশাহ্ গণমাধ্যমকে জানান, হিসনাপাড়ের মানুষের বসতির কোনোভাবে অসুবিধা না করে এটি খনন ও প্রবাহমান করার কাজ চলবে। সম্ভব হলে ৪৮ কিলোমিটারেই প্রবাহ ফেরানো হবে বলে সরকারের পক্ষ থেকে আশ্বস্ত করেন তিনি।

সম্প্রতি হিসনায় খনন কাজ উদ্বোধন করেন সংসদ সদস্য সরওয়ার জাহান বাদশাহ্। সঙ্গে ছিলেন উপজেলা চেয়ারম্যান অ্যাড. এজাজ আহমেদ মামুন। ফাইল ছবি।

এদিকে খনন কাজের উদ্বোধনকে ঘিরে আড়াই লাখ টাকা ব্যয় সম্পর্কে প্রশাসনের শীর্ষ কর্মকর্তার ‘বক্তব্যের’ বরাত দিয়ে সমাজিক যোগাযোগমাধ্যমে ভেসে আসা একটি তথ্য অনুসন্ধানে গেলে এর কোনো ভিত্তি খুঁজে পাওয়া যায়নি। খোদ ওই কর্মকর্তাই এ বিষয়ে কিছু জানেন না বলে জানিয়েছেন। এ প্রসঙ্গে ঠিকাদারি প্রতিষ্ঠানের ম্যানেজার আনোয়ার হোসেন বলেন, খনন কাজের উদ্বোধন ব্যয় বলে কোনো ব্যয়ই আসলে নির্দিষ্ট নেই বা উল্লেখিত নেই। অসত্য তথ্য দিয়ে অপপ্রচার চালানো হয়েছে।

উদ্বোধনের নামে আড়াই লাখ টাকা ব্যয়ের মধ্যে সাংবাদিকদের ম্যানেজ করার মতো কথাও তোলা হয় ওই লেখনিতে। কিন্তু উপস্থিত পেশাদার সাংবাদিকরা জানেনই না এ ধরনের ব্যয় প্রসঙ্গে। সাংবাদিকদের জড়িয়ে এমন অপপ্রচারে ক্ষোভ প্রকাশ করেন এখানকার সাংবাদিক সমাজের অনেকে।

রাতের কোনো এক সভায় উপজেলা প্রশাসনের শীর্ষ কর্মকর্তা অর্থাৎ উপজেলা নির্বাহী কর্মকর্তা ওই উদ্বোধন ব্যয় নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন উল্লেখ করে প্রচার চালানো হলেও দৌলতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল জব্বার সাংবাদিকদের জানিয়েছেন, ওই উদ্বোধন ব্যয়ের বিষয়ে তিনি কিছুই জানেন না। এ ধরনের কোনো বক্তব্যও তিনি কোথাও দেননি।

অনুসন্ধানে উদ্বোধন বরাদ্দ বা ব্যয়ের কোনো হদিস পাওয়া যায়নি। হিসনার খনন শুরু উপলক্ষে দুই জনপ্রতিনিধি সংসদ সদস্য সরওয়ার জাহান বাদশাহ্ এবং উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট এজাজ আহমেদ মামুনের উপস্থিতিতে নাস্তার আয়োজন করেন স্থানীয় আওয়ামী লীগ নেতারা। পেশাগত কাজে আগত সংবাদকর্মীসহ সংশ্লিষ্ট অন্যদেরও ওই আপ্যায়ন গ্রহণে অনুরোধ জানানো হয়। এ ক্ষেত্রে আড়াই লাখ টাকা উদ্বোধন ব্যয়ের তথটি নিছক অপপ্রচার হিসেবে দেখছেন সংশ্লিষ্টরা।

দৌলতপুরের ভূ-প্রকৃতিতে হিসনা পুনরুদ্ধার করা সম্ভব হলে জনজীবনে বেশ ইতিবাচক প্রভাব আসবে, এমনটাই মনে করছেন সংশ্লিষ্টরা। তারা চাইছেন- বিভ্রান্তি, গুজব, বিড়ম্বনার মুখোমুখি না হতে এবং অপচয় বা ক্ষতি ছাড়াই বরাদ্দ অনুসারে হিসনার প্রাণ ফেরাতে। তারা বলছেন, এ জন্য সহযোগিতা প্রয়োজন হিসনাপাড়ের মানুষের, গণমাধ্যমের এবং সংশ্লিষ্ট সকলের।

এ প্রসঙ্গে কুষ্টিয়া-১ দৌলতপুর আসনের সংসদ সদস্য আ. কা. ম সরওয়ার জাহান বাদশাহ্ সাংবাদিকদের বলেন, উদ্বোধন অনুষ্ঠান আয়োজনে আড়াই লাখ টাকা ব্যয় সংক্রান্ত লেখা আমি দেখেছি। বিষয়টি ভালো করে খোঁজ নিয়েছি। এ ধরনের খরচের অভিযোগ প্রসঙ্গে কোনো বাস্তবতা পাইনি। এ সময় তিনি ভিত্তিহীন তথ্য প্রকাশের মাধ্যমে বিভ্রান্তি ছড়ানো হয়েছে দাবি করে এ থেকে বিরত থাকার আহ্বান জানান। পুনর্বার এ ধরনের বিভ্রান্তিমূলক তথ্য ছড়ানো হলে আইনি ব্যবস্থা নেয়া হবে বলেও ইঙ্গিত দেন সাংসদ বাদশাহ্।

মার্চ ২৫.২০২১ at ২২:০০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসআরসে/রারি