বগুড়ার কাহালু উপজেলা হানাদার মুক্ত দিবস

রোববার (১২ ডিসেম্বর) বগুড়া জেলা কাহালু উপজেলা হানাদার মুক্ত দিবস। দীর্ঘ নয় মাস পাক বাহিনী ও দেশীয় রাজাকাদের সাথে লড়াই সংগ্রাম করে ১৯৭১ সালের এই দিনে বীরমুক্তিযোদ্ধারা কাহালুকে হানাদার মুক্ত করে করেন।

মুজিব বাহিনীর কমান্ডার প্রয়াত অধ্যক্ষ হোসেন আলীর নেতৃত্বে বীরমুক্তিযোদ্ধাদের প্রবল প্রতিরোধের মুখে ১৯৭১ সালের ১৩ ডিসেম্বর সকাল কাহালু চারমাথা মোড় এলাকায় মেজর জাকিরসহ পাকবাহিনীর সদস্যরা অস্ত্রসহ মুজিব বাহিনীর কমান্ডার অধ্যক্ষ হোসেন আলীর কাছে আত্মসমর্পণ করে।

আরো পড়ুন :
সাতক্ষীরায় যৌতুকের দাবীতে স্ত্রীকে পিটিয়ে হত্যার দায়ে স্বামীর মৃত্যুদন্ড
বিপিএলের ৬ ফ্র্যাঞ্চাইজি দু’দিনের মধ্যে চূড়ান্ত হচ্ছে

এই দিনেই মুজিব বাহিনীর কমান্ডারের নেতৃত্বে স্বাধীনতার পতাকা উত্তোলন করা হয়। উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মো. নজিবুর রহমান জানান, দীর্ঘ নয় মাস মহান মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে পাক বাহিনী ও দেশীয় রাজাকারেরা এখানে ৫৩৩ জন বাঙালী কে হত্যা করে এবং ৫৫৩ বাড়িতে অগ্নিসংযোগ ও লুটপাট করেছে। এখানে ওই সময় তিন জন বীর মুক্তিযোদ্ধা শহীদ হয়েছেন।

সূত্র মতে বর্তমানে তিনজন শহীদ সেখানে গেজেটভুক্ত বীর মুক্তিযোদ্ধার সংখ্যা ৭২ জন। এরমধ্যে মারা গেছেন ৩৬ জন বীরমুক্তিযোদ্ধা। হানাদার মুক্ত দিবস উপলক্ষে উপজেলা প্রশাসন ও কাহালু থিয়েটার বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছেন। এই কর্মসূচি মাধ্যমে মুক্তিযুদ্ধের নাটক ও গল্প, মুক্তিযুদ্ধের ইতিহাস নতুন প্রজন্মসহ সর্বস্তরের মানুষের কাছে তুলে ধরার জন্য।

ডিসেম্বর ১২.২০২১ at ২২:২০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/শা/রারি