জাবিতে ‘কালো দিবস’ পালন, স্মরনে ধ্বনি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে মোমবাতি প্রজ্জ্বলন করে মৌন মিছিল ও সমাবেশের মাধ্যমে কালো দিবস পালন করেছে জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোট।

শনিবার (২৭ নভেম্বর) সন্ধ্যা ৭ টায় বিশ্ববিদ্যালয়ের অমর একুশ পাদদেশ থেকে মিছিলটি শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে শহীদ মিনার প্রাঙ্গণে সমবেত হয়। এরপর সেখানে সমাবেশ করেন জোটের নেতারা।

সংক্ষিপ্ত সমাবেশে জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি দীপঙ্কর দ্বীপ বলেন, ‘একটি বিশ্ববিদ্যালয়ের মেরুদন্ড ভেঙ্গে দেওয়ার জন্য যারা কথা বলে তাদের মেরুদন্ড ভেঙ্গে ফেলার পথ বেছে নেয় প্রশাসন। তার ধারাবাহিক কর্মকাণ্ড ছিলো ২০১০ সালে। তৎকালীন যারা বিশ্ববিদ্যালয় প্রশাসনের অনিয়মের বিরুদ্ধে আন্দোলন করছিলো তাদের মধ্যে অন্যতম একটি সংগঠন ছিলো ধ্বনি। আর ধ্বনির সাংস্কৃতিক কর্মীদেরকে দমন করতে তাদের রুমে আগুন দিয়েছিলো বিশ্ববিদ্যালয় প্রশাসন। আমরা সেটার বিচার চেয়েছিলাম, বিশ্ববিদ্যালয় প্রশাসন তিন দিন সময় চেয়েছিলো বিচারের জন্য। দুঃখজনক ব্যাপার হলো এখনো পর্যন্ত সেই নির্ধারিত সময় শেষ হয়নি। ‘

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আবৃত্তি সংগঠন ধ্বনির সাধারণ সম্পাদক ইমরান শাহরিয়ার বলেন, ‘ন্যাক্কারজনক ঘটনার ১১ টি বছর পার হয়ে গেলো। কিন্তু এখনো পর্যন্ত এই ঘটনার বিচার আমরা পাইনি। আমরা এই ন্যাক্কারজনক ঘটনার তীব্র ক্ষোভ ও নিন্দা জানাই। যারা এমন কাজ করেছে তাদেরকে বলতে চাই আমরা আরো কয়েকগুন শক্তি নিয়ে ফিনিক্স পাখির মত ফিরে আসবো।’

আরো পড়ুন :
আওয়ামী লীগের দলীয় মনোনয়ন বঞ্চিত প্রার্থীর মানববন্ধন
গাবতলীতে মানববন্ধন ও প্রতিবাদ সভা

সমাবেশে আরো বক্তব্য রাখেন জাহাঙ্গীরনগর থিয়েটার (টিএসসি) সাধারণ সম্পাদক জাহিদ হাসান রাব্বী, জাহাঙ্গীরনগর থিয়েটারের (অডিটোরিয়াম) সাবেক সাধারণ সম্পাদক সৌমিক বাগচী, জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সাংগঠনিক সম্পাদক সাদিকুর রহমান, চারণ সাংস্কৃতিক সংসদের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম, জলসিঁড়ির সাধারণ সম্পাদক অনিন্দিতা বিনতে আনোয়ার, ধ্বনির সহ প্রচার ও যোগাযোগ বিষয়ক সম্পাদক ফাইজা মাহজাবীন প্রিয়ন্তী।

উল্লেখ্য, ২০১০ সালের ২৭ নভেম্বর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আবৃত্তি সংগঠন ধ্বনির কক্ষে আগুন দেওয়ার ঘটনা ঘটে। এর পর থেকে প্রতিবছর এ দিনটিকে কালো দিবস হিসেবে পালন করে আসছে সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা।

নভেম্বর ২৭.২০২১ at ২১:০৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/নাউ/রারি