পরিবেশ মন্ত্রীর বক্তব্যের প্রতিবাদে জাবিতে বিক্ষোভ ও মানববন্ধন

পরিবেশ মন্ত্রী মো. শাহাব উদ্দীন এর অযাচিত ও উদ্দ্যেশ্য প্রনোদিত বক্তব্য প্রত্যাহার, বন্যপ্রাণী নিধনের প্রতিবাদে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) মানববন্ধন ও বিক্ষোভের আয়োজন করে শিক্ষার্থীরা।

শনিবার (২০ নভেম্বর), বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে মানববন্ধনের আয়োজন করা হয়। পরবর্তীতে সেখান থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে নতুন কলা ভবন হয়ে ট্রান্সপোর্ট চত্ত্বরে গিয়ে শেষ হয়।

মানববন্ধনে মাহফুজুর রহমান বলেন, শুধুশিকার করার কারনেই বন্য প্রানী বিলুপ্ত হচ্ছে না বরং সঠিক বন ব্যবস্থাপনা না করায় এ অপ্রত্যাশিত ঘটনা ঘটছে। ২০২১ সালে প্রায় ২৫ টা হাতী হত্যা করা হয়েছে, কিন্তু দায়িত্ব প্রাপ্ত বন বিভাগ, স্থানীয় প্রশাসন কোনো পদক্ষেপ-ই নিচ্ছে না। বন ও বন্য প্রানী রক্ষায় সরকার, স্থানীয় প্রশাসন ও আমাদের সবাইকে সচেতন হতে হবে। পাচারকারী চক্র নিয়মিত বিভিন্ন রুটে হাতী পাচার করে যাচ্ছে, হাতী পাচারের এই রুট গুলো চিহ্নিত করে, সে গুলা বন্ধে প্রশাসনকে উদ্যোগী হতে হবে। অন্যথায় অচিরেই বিলুপ্ত প্রানীর তালিকায় হাতীর নাম লিখতে হবে।

বিশ্ববিদ্যালয়ের ৩য় বর্ষের শিক্ষার্থী সুদিপ্ত দে বলেন, যুগ যুগ ধরে দেশের পর্যটন শিল্পের নামে ক্ষুদ্র জাতিগোষ্ঠীদের সরিয়ে হোটেল – রিসোর্ট প্রতিষ্ঠা করে পুজিবাদী সাম্রাজ্য প্রতিষ্ঠা করছে একদল মানুষ। তার-ই পরিপ্রেক্ষিতে বন উজার করছে, বন্য প্রানীদের নির্মম ভাবে হত্যা করা হচ্ছে আর দোষ চাপানো হচ্ছে আদীবাসিদের উপর। আদীবাসীদের হেয় করে উদ্দ্যেশ্য প্রনোদিতভাবে দেওয়া হচ্ছে অযাচিত বক্তব্য।

তিনি আরো বলেন, এই মানববন্ধন থেকে পরিবেশ মন্ত্রীর বক্তব্যের নিন্দা জানাচ্ছি ও বক্তব্য প্রত্যাহার, আদীবাসিদের প্রাপ্য অধিকার বুঝিয়ে দেওয়া ও সাংবিধানিক স্বীকৃতি দেওয়ার দাবি জানাচ্ছি।

বিশ্ববিদ্যালয়ের ৪র্থ বর্ষের শিক্ষার্থী ও ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি রাকিবুল রনি তার বক্তব্যে বলেন, বিগত কয়েক দশকে বিভিন্নভাবে বন ধ্বংস, বন্যপ্রাণী হত্যা ও পাচার করা হচ্ছে। পাহাড় ও সমতলের সংরক্ষিত এলাকায় অপরিকল্পিত উন্নয়ন কার্যবলি দ্বারা পাহাড়ে বসবাসরত আদীবাসি জনগোষ্ঠীদেরকে উচ্ছেদ ও জোরপূর্বক অভিবাসনের মাধ্যমে পাহাড় ও সংরক্ষিত বনাঞ্চলগুলোর পরিবেশ এবং বাস্তুসংস্থানকে ক্ষতিগ্রস্থ করা হচ্ছে। একটি কুচক্রী মহল বন্যপ্রাণী নিধনের মাধ্যমে মুনাফা অর্জনের করে দোষ চাপিয়ে দিচ্ছে আদিবাসীদের উপর।

পরিবেশ মন্ত্রীর বক্তব্য উল্লেখ্য করে তিনি বলেন, পরিকল্পিত ভাবে দেশের আদিবাসী সম্প্রদায়কে তাদের স্থান থেকে সরিয়ে দিয়ে মোটা অংকের মুনাফা কামিয়ে নেওয়ার পায়তারা করছে এই চক্রটি।

উক্ত মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী ও বিভিন্ন সামাজিক সংগঠনের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

নভেম্বর ২০.২০২১ at ১৮:৩৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/নউ/জআ