গুচ্ছ পদ্ধতিতে বিশ্ববিদ্যালয় ভিত্তিক আবেদন ফি বাতিলের দাবি

গুচ্ছ পদ্ধতিতে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় পুনরায় আলাদা ইউনিট ভিত্তিক আবেদন ফি বাতিল ও মেধাক্রমের ভিত্তিতে ভর্তিসহ চারদফা দাবিতে মানববন্ধন করেছে ছাত্র অধিকার পরিষদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শাখার নেতা-কর্মীরা।

মঙ্গলবার (১৬ নভেম্বর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে (ডেইরি গেইট) এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

তাদের অন্য দাবিগুলো হলো- ভর্তির পূর্বে অযৌক্তিক আবেদন ফি বাতিল করতে হবে, ফি ছাড়া ফলাফল পুনঃযাচাই করতে হবে ও গুচ্ছে দ্বিতীয়বার ভর্তির সুযোগ বহাল করতে হবে।

ছাত্র অধিকার পরিষদ কেন্দ্রীয় কমিটির সাবেক কার্যকরী সদস্য জহির ফয়সালের সঞ্চালনায় মানববন্ধনে গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থী নাজিউল আলম বলেন, প্রথমে ১২শ’ টাকা ফি দিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করেছি। তবে এখন পুনরায় টাকা দিয়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রতি ইউনিটে আবেদেন করা আমাদের পক্ষে সম্ভব না।

আরো পড়ুন:
গাজীপুরের টঙ্গীতে যুবলীগকে সুসংগঠিত করে তৃণমূলে যারা জনপ্রিয়
ভোলায় ৮ শ পিচ ইয়াবাসহ ৩ মাদক বিক্রেতা আটক

ছাত্র অধিকার পরিষদ জাবি শাখার প্রচার সম্পাদক ইকবাল হোসেন বলেন, দেশের বিশ্ববিদ্যালয়গুলো গুচ্ছ পদ্ধতির নামে শিক্ষা বানিজ্যের পায়তারা চালাচ্ছে। অথচ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের কাজ হবে শিক্ষার্থীদের সহায়তা করা ও ভবিষ্যতের জন্যে গড়ে তোলা। তবে উল্টো শিক্ষার্থীদের ঘাড়ে অতিরিক্ত ফি’র বোঝা চাপিয়ে দিচ্ছেন শিক্ষকরা। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ব্যবসায়ী মনোভাব ত্যাগ করে শিক্ষার্থীবান্ধব পরিবেশ গড়ে তুলতে হবে।

জাবি শাখার সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসেন বলেন, শিক্ষার্থীদের স্বার্থে অতিরিক্ত ফি বাতিল ও গুচ্ছে দ্বিতীয়বার ভর্তির সুযোগ রাখা নিয়ে ধোঁয়াশা সৃষ্টি না করার দাবি জানাচ্ছি। পাশাপাশি যোগ্যতার বিচারে শিক্ষার্থীদের মেধাতালিকা সঠিক ভাবে প্রকাশ ও সেখান থেকে ভর্তি নিশ্চিত করতে হবে। অন্যথায় সাধারণ শিক্ষার্থীদের নিয়ে ছাত্র অধিকার পরিষদ সারাদেশে জোরদার আন্দোলনের ডাক দিবে।

নভেম্বর ১৬.২০২১ at ১৫:৪০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/নউ/জআ