দেড় বছর পর অনুষ্ঠিত হচ্ছে এসএসসি পরীক্ষা

সাম্প্রতিক বছরগুলোতে ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা। কিন্তু করোনা মহামারির কারণে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হয়নি। সব অনিশ্চয়তা কাটিয়ে রবিবার থেকে এসএসসি ও সমমানের পরীক্ষায় বসেছে সারা দেশের ২২ লাখের বেশি পরীক্ষার্থী। আগামী ২৩ নভেম্বর এ পরীক্ষা শেষ হবে।

মহামারির কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে প্রথম দিন পদার্থবিজ্ঞান পরীক্ষা দিয়ে শুরু হতে যাচ্ছে এবারের এসএসসি পরীক্ষা। পরীক্ষার সময় দেড় ঘণ্টা। সকাল ১০টা থেকে পরীক্ষা শুরু হয়ে চলবে সাড়ে ১১টা পর্যন্ত। এক্ষেত্রে এমসিকিউ ও লিখিতের মধ্যে কোনো বিরতি থাকবে না।

আরো পড়ুন:
কোটচাঁদপুরে মোটরসাইকেল দূর্ঘটনায় আহত আরও এক শিক্ষার্থীর মৃত্যু
দৌলতপুরে তুচ্ছ ঘটনায় যুবলীগ নেতা বাবু গ্রেপ্তার

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, স্বাস্থ্যবিধি মেনে নির্দেশনা অনুযায়ী প্রতি বেঞ্চে দুজন করে পরীক্ষার্থী বসানো হবে। শিক্ষার্থীদের হাত জীবাণুমুক্ত করে এবং তাপমাত্রা মেপে কেন্দ্রে প্রবেশ করানো হবে। কোনো পরীক্ষার্থীর মধ্যে করোনার লক্ষণ দেখা গেলে আলাদাভাবে পরীক্ষা নেওয়ার জন্য প্রতি কেন্দ্রই থাকবে আইসোলেশন সেন্টার।

সংক্ষিপ্ত সিলেবাসে এবার পরীক্ষার সময় দেড় ঘণ্টা। বিজ্ঞান শাখার পরীক্ষার্থীদের লিখিত অংশে ৮টি প্রশ্নের মধ্যে ২টি উত্তর দিতে হবে। আর এমসিকিউ অংশে ২৫টির মধ্যে ১২টির উত্তর। মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার পরীক্ষার্থীদের লিখিত অংশে ১১টির মধ্যে ৩টি এবং এমসিকিউ অংশে ৩০টির মধ্যে ১৫টি উত্তর দিতে হবে।

নভেম্বর ১৪.২০২১ at ১০:০২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সনি/জআ