২২ বছর পর গুরুত্বপূর্ণ সফরে ফ্রান্স যাচ্ছেন প্রধানমন্ত্রী

ফাইল ছবি।

রাষ্ট্রপ্রধান, সরকারপ্রধান ও ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নিতে মঙ্গলবার (৯ নভেম্বর) দীর্ঘ ২২ বছর পর ফ্রান্স সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফরাস‌ি সরকারের আমন্ত্রণে আনুষ্ঠানিক সফরে ফ্রান্সে যাচ্ছেন শেখ হাসিনা। নানা কারণে এবারে তার এ সফরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

একইসঙ্গে ইউনেস্কোর ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে অংশগ্রহণ করবেন। এবং সৃজনশীল অর্থনীতিতে অবদানের জন্য প্রবর্তিত ‘ইউনেস্কো-বাংলাদেশ বঙ্গবন্ধু পুরস্কার’ নিজ হাতে বিজয়ীদের তুলে দেওয়ারও কথা রয়েছে।

এ আগমনকে কেন্দ্র করে দেশটিতে বসবাসরত প্রবাসীদের মধ্যে উচ্ছ্বাস ও‌‌ আনন্দ বিরাজ করছে। এতে ফরাসি বাংলাদেশি ব্যবসায়ী নেতারাও অংশগ্রহণ করবেন। ব্যবসায়ীরা জানান, বাংলাদেশে বিনিয়োগের‌ যে সুযোগ রয়েছে সেটিকে তারা কাজে লাগাতে চান।

ফ্রান্স বাংলাদেশ ইকোনমিক চেম্বার্সের সভাপতি বলেন, প্রধানমন্ত্রীর ফ্রান্স সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ সভায় বিনিয়োগ বিষয়ে প্রধামন্ত্রী নিশ্চয়ই আমাদেরকে বিভিন্ন পরামর্শ দেবেন।

আরো পড়ুন:
পুলিশে চাকরি দেয়ার নামে ১০ লাখ টাকা দাবি করা প্রতারক গ্রেপ্তার
নড়াইলের লোহাগড়ায় বোমা বিস্ফোরণে যুবকের এক হাত বিচ্ছিন্ন

চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ বলেন, প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হবে, যেখানে নেপোলিওনের কবর আছে। এটা খুবই দুর্লব ঘটনা। এটা একটা বড় সম্মান। গুরুত্বপূর্ণ এ সফরে বঙ্গবন্ধুকন্যাকে সম্মান দেওয়া হচ্ছে।

প্রবাসীরা বলছেন, প্রধানমন্ত্রীকে তিন জায়গায় গার্ড অব অনার দিয়ে সম্মান জানানো হবে। তাকে এ সম্মান জানানোর মধ্য দিয়ে আমরা মনে করি ফ্রান্সে প্রবাসী বাংলাদেশিরা সম্মানিত হবেন। শেখ হাসিনা দক্ষতার কারণেই হয়তো বাংলাদেশের নারী গোষ্ঠি, যারা অনেক পেছনে ছিল, তাদের অনেকেই নারী নেতৃত্বে এগিয়ে এসেছেন। তার ফ্রান্স আগমন উপলক্ষে আমরা গর্বিত।

নভেম্বর ০৮.২০২১ at ১২:২৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সনি/জআ