ঘোড়াঘাটে ইলেকট্রনিক ভোটিং মেশিনে ভোট প্রদানের মহড়া

৭ম ধাপের দিনাজপুর ঘোড়াঘাট পৌরসভা নির্বাচনে ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে আগামীলকাল ২ নভেম্বর মঙ্গলবার। ভোট নেওয়া হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। ভোটের আগেই ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) অনুশীলনমূলক (মক) ভোট গ্রহণ অনুষ্ঠিত হল রবিবার (৩১ অক্টোবর)।

সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একযোগে পৌরসভার ৯টি ভোটকেন্দ্রে অনুশীলন মূলক (মক) ভোটের আয়োজন করা হয়। এ জন্য রবিবার (৩১অক্টোবর) ঘোড়াঘাট পৌরসভার বিভিন্ন এলাকায় মাইকিংও করা হয়।

উপজেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, ইভিএমের মাধ্যমে ভোট প্রদানে উৎসাহ এবং প্রশিক্ষণ দিতে কয়েকদিন নানাবিধ প্রচার ও প্রদর্শনী করা হয়েছে। তারই ধারাবাহিকতায় ভোটারদের প্রশিক্ষণ দিতেই অনুশীলনমূলক (মক) ভোটের উদ্যোগ নেওয়া হয়েছে। এই অনুশীলনের মাধ্যমে ভোটারদের ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) সঙ্গে পরিচয় করে দেওয়া হবে। কীভাবে ইভিএমে ভোট দেওয়া যায়, তা শিখতে পারবেন ভোটাররা।

সরেজমিন ৯টি কেন্দ্র ঘুরে ভোটারদের সাথে কথা বললে কিছু ভোটার জানান, ইভিএম নিয়ে তারা বেশ উচ্ছ্সিত। ভোট দেওয়া খুব সহজ মন্তব্য করে তারা বলেন, ‘এখন শিক্ষিত অশিক্ষিত সবাই মোবাইল ফোন ব্যবহার করেন। তাই ইভিএমে ভোট দেওয়া কারও জন্যই কঠিন হবে না।

এ সময় মক ভোটিং পরিদর্শনে আসা উপজেলা নির্বাচন কর্মকর্তা শাহজাহান মানিক বলেন, ভোটারদের সচেতন ও ইভিএমে অভ্যস্ত করতে অনুশীলন (মক) ভোটিং এর আয়োজন করা হয়েছে। সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একযোগে সকল কেন্দ্রে মক ভোট আয়োজন করা হয়েছে। এ জন্য আমরা পৌর এলাকায় মাইকিং করিয়েছি। এর আগে কয়েক দফা ইভিএমের বিষয়ে ভোটারদের সচেতন করতে প্রচারণা চালানো হয়েছে।

আরো পড়ুন :
আত্রাইয়ে জাতীয় যুব দিবস উপলক্ষে আলোচনা সভা যুব ঋণের চেক ও সনদ বিতরণ অনুষ্ঠিত
বদলগাছীতে অপরাজিতা শেয়ারিং মিটিং অনুষ্ঠিত

ঘোড়াঘাট পৌরসভার ৯টি কেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। ভোটকেন্দ্রগুলো হলো ১নং সাহেবগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়, ২নং ঘোড়াঘাট মহিলা ডিগ্রী কলেজ, ৩ নং ঘোড়াঘাট কে.সি.পাইলট স্কুল এন্ড কলেজ, ৪নং ঘোড়াঘাট আর.সি. পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়, ৫নং দক্ষিণ জয়দেবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ৬ নং লাল মাটি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ৭নং শ্যামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ৮নং ওসমানপুর হাইস্কুল, চকবামুনিয়া বিশ্বনাথপুর, ৯ নং ঘোড়াঘাট দাখিল মাদ্রাসা।

ঘোড়াঘাট পৌরসভায় মেয়র পদে ৪ জন, সাধারণ কাউন্সিলর পদে ৩২ জন ও নারী কাউন্সিলর পদে ১০ জন প্রতিদ্বন্দ্বীতা করছেন। মোট ভোটার সংখ্যা ১৯ হাজার ৯৪৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৯ হাজার ৭৫৬ জন ও নারী ভোটার হচ্ছেন ১০ হাজার ১৯১ জন। পৌরসভার । ভোট কক্ষের (বুথের) সংখ্যা ৭৪টি।

নভেম্বর ০১.২০২১ at ১৫:০৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মাউআমা/রারি