নানা আয়োজনে কাজিপুরে শেখ রাসেলের জন্মদিন উদযাপন

সকলের প্রিয়, পিতার আদরের ধন, কলিজার টুকরা, ৫০ বছরের বেশি সময় আগে বাঙালি জাতির মধ্যে আবির্ভাব ঘটেছিল, এমনই এক ক্ষণজম্মা প্রতিভাবান শিশুর। তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল।

১৮ ই অক্টোবর মানবতার প্রতীক শিশু শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে কাজিপুর উপজেলা আ’লীগ ও তার সহযোগী সংগঠন।”দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস “এই প্রত্যয়কে সামনে রেখে কর্মসূচির শুরুতেই শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক ও শ্রদ্ধা নিবেদন শেষে উপজেলা আ’লীগের কার্যালয়ে দুপুর ১২ টায় আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয় ।

এ সময় শেখ রাসেলের স্মৃতি চারণ করতে গিয়ে বলেন উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান খলিলুর রহমান সিরাজী বলেন, শেখ রাসেল বাঙালি জাতির কাছে এক অনন্য ব্যক্তিত্ব। বাঙালি জাতি তার মধ্যে খুঁজে পায় রুপকথার মতো নিজেদের ছেলেবেলা। শেখ রাসেলের মধ্যে দিয়ে বেঁচে থাকুক আপামর বাঙালির শৈশব। শেখ রাসেল ছিলেন বাংলাদেশের সমগ্র শিশুদের অনুপ্রেরণা।

ছোট শিশু রাসেলের মানবতাবোধ, ছোট বয়সের নেতৃত্ব সুলভ আচরণ পরোপকারী মনোভাব গুলো আমাদের কোমলমতি শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিতে হবে। অথচ এক দল বিপদগামি সেনা কর্মকর্তা তার পরিবারসহ নিস্পাপশিশু রাসেল কে ১৯৭৫ সালে ১৫ই আগস্ট নির্মমভাবে হত্যা করে। যা ইতিহাসে একটি কলংকজনক অধ্যায়, জাতি কোন দিন ক্ষমা করবে না।

তিনি হত্যাকারীদের দৃৃৃষ্টান্তমুলক শাস্তি দাবি করেন। এ সময় আরও স্মৃতি চারণ করে বক্তব্য রাখেন, জেলা পরিষদের সদস্য আলহাজ্ব রেফাজ উদ্দিন মাস্টার, ভাইস চেয়ারম্যান দ্বীন মোহাম্মদ বাবলু, কাজিপুর সরকারি মনসুর আলী কলেজের অধ্যক্ষ, (ভারপ্রাপ্ত) মো. রেজাউল করিম, পৌর মেয়র আব্দুল হান্নান তালুকদার, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম।

আরো পড়ুন :
বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে যশোরে শেখ রাসেল দিবস পালিত হচ্ছে
আশুলিয়ায় ১১ বছরের শিশু শ্রমিককে পিটিয়ে হত্যা

এ সময় উপস্থিত ছিলেন বিভিন্ন ইউনিয়নেচেয়ারম্যান বৃন্দ, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক আলি আসলাম, ছাত্র লীগের সভাপতি রাজু আহমেদ, সাধারণ সম্পাদক আবু সায়েম তালুকদার, বিভিন্ন ইউনিয়ন আ’লীগের সভাপতি, সাধারণ সম্পাদকগণ। অনুষ্ঠানে সভাপতিত্বকরেন উপজেলা আ’লীগের সভাপতি আলহাজ্ব শওকত হোসেন ও পরিচালনা করেন সমাজ কল্যান বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম।

মাওলানা আব্দুল মোতালেব হোসেনের মোনাজাত পরিচালনায় মাধ্যমে শহীদ শেখ রাসেল সহ ১৯৭৫ সালে নির্মম নিহত সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়। এদিকে উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ মিলনায়তনে রাসেল দিবস উপলক্ষে আলোচনা সভা ও পুুুরুস্কার বিতরণ সভা অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার জাহিদ হাসান সিদ্দিকী। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান খলিলুর রহমানসিরাজী।

আরও বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান দ্বীন মোহাম্মদ বাবলু, সহকারী কমিশনার (ভূমি) এ বি এম আরিফুল ইসলাম। উপজেলা শিক্ষা অফিসার হাবিবুর রহমান, কৃষিঅফিসার রেজাউল করিম, মাধ্যমিক শিক্ষা অফিসার শামীম আরা, প্রানি সম্পদ সম্পদ কর্মকর্তা মাহমুদুল হাসান, পি আই ও এ কে এম শাহা আলম মোল্লা, মৎস্য অফিসার আতাউর রহমান মুুুুক্তিযোদ্ধা আব্দুস সালাম প্রমুখ।পরে অতিথি বৃন্দ রচনা ও চিত্র অংকন প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

এ সময় উপস্থিত ছিলেন বিভিন্ন ইউনিয়ন জনপ্রতিনিধিবৃন্দ, বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তাবৃন্দ, কিশোর-কিশোরী ক্লাবের সদস্য বৃন্দ।

অক্টোবর ১৮.২০২১ at ১৯:৩৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/আসোচা/রারি