ঘোড়াঘাট আগাম জাতের ধানের বাম্পার ফলন

শস্য ভান্ডারখ্যাত দিনাজপুর জেলার খাদ্য উদ্বৃত্ত উপজেলার ঘোড়াঘাটে ৫০০ হেক্টর জমিতে আগাম জাতের আমন ধানের আবাদ হয়েছে। ইতোমধ্যেই আগাম জাতের ধান কাটা শুরু হয়েছে। বন্যা ও প্রাকৃতিক দূর্যোগ এবং আবহাওয়া অনুকুলে থাকায় এবার আগাম জাতের আমন ধানের বাম্পার ফলন হয়েছে।

আগাম ধান কাটায় খাদ্য চাহিদা পূরণ, বাজারে অধিক মূল্য ও কাঁচা খড় বিক্রিতে অধিক দামের মাধ্যমে কৃষকরা সবদিক থেকে লাভবান হচ্ছেন। পাশাপাশি একই জমিতে শীতকালীন শবজি, ভুট্টা ও আলু আবাদের প্রস্তুতি নিয়ে কৃষকরা ব্যস্ত সময় পার করছেন। ঘোড়াঘাট উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ জানান, একটি পৌরসভা ঘোড়াঘাট উপজেলার ৪টি ইউনিয়নে এবার ১১ হাজার ২০০ হেক্টর জমিতে আমন ধান রোপন করা হয়।

এর মধ্যে ৫০০ হেক্টর জমিতে আগাম জাতের হিরা-২, জটা পাড়ী, লাল তীর, ও ধানী গোল্ডসহ অন্যান্য ধান রয়েছে। অক্টোবর মাস থেকে আগাম জাতের আমন ধান কাটা শুরু হয়। এ পর্যন্ত প্রায় ৩০০ হেক্টর জমির ধান কাটা হয়েছে। উপজলৈার সিংড়া ইউনিয়নের ভর্নাপাড়া গ্রামের কৃষক মো. মাসুদ জানান, তিনি প্রায় ৬ বিঘা জমিতে লাল তীর, জটাপাড়ী, আগাম জাতের আমন ধান রোপন করেন। তিনি বিঘা প্রতি ১৫-১৮ মন করে ফলন পেয়েছেন।

আরো পড়ুন :
দুর্গা পূজামণ্ডপে কোরআন: উত্তেজনা, মন্দিরে হামলা
রাজশাহীতে শিশু সন্তানকে ফেলে প্রেমিকের হাত ধরে পালালো মা!

গুয়াগাছী গ্রামের মো. আ. রাজ্জাক জানান, তিনি ৭ বিঘা জমিতে লাল তীর জাতের আমন ধান রোপন করেছেন। তিনি বিঘা প্রতি ২০-২২ মন করে ফলন পেয়েছেন। কৃষকরা বলেন, আগাম জাতের ধান ঘরে তুলতে পেরে খাদ্য চাহিদা পূরণের পাশাপাশি বাজারে ৯০০ থেকে ৯২০ টাকা মন দরে কাঁচা ধান বিক্রি করতে পারছেন। ধানের কাঁচা খড়ের আঁটি গো-খাদ্য হিসেবে ব্যাপক চাহিদা রয়েছে।

প্রতি বিঘার খড় ৭-৮ হাজার টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। এছাড়া একই জমিতে ভুট্টা, আগাম জাতের আলু, কপিসহ শীতকালীন বিভিন্ন প্রকার শবজি/ফসল রোপনের প্রস্তুতি চলছে কষকদের মাঝে। সিংড়া ইউনিয়ন উপ-সহকারী কৃষি কর্মকর্তা শওকত হোসেন জানান, ধানসহ অন্যান্য লাভজনক শষ্য ফসল উৎপাদনে প্রতিনিয়ত কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ দেয়া হচ্ছে। যাতে কৃষকরা ফলন পায়। রোগ-বালাই ও দূর্যোগ প্রতিরোধে দিক নির্দেশনা মূলক পরামর্শ দেয়া হয়ে থাকে। ফসলে রোগ বালাই দেখা দিলে আমরা জমিতে গিয়ে কৃষকদের প্রতিরোধ ব্যবস্থার পরামর্শ দিয়ে থাকি।

অক্টোবর ১৪.২০২১ at ১৮:১০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মাউআমা/রারি