শিশুদের উজ্জ্বল ভবিষ্যত ও সমৃদ্ধির জন্য প্রয়োজন শিশু অধিকার বাস্তবায়ন

দিনাজপুরের বীরগঞ্জে জাতীয় শিশু অধিকার সপ্তাহ উপলক্ষ্যে বীরগঞ্জ এপি ওয়ার্ল্ড ভিশন কর্তৃক শিশুদের সুরক্ষা বিষয়ক একটি আলোচনা সভার আয়োজন করা হয়। শুক্রবার (৮ অক্টোবর) সকালে সভায় বীরগঞ্জ এপির এপি ম্যানেজার মি. মানুয়েল হাসদা এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আব্দুল মতিন প্রধান।

আলোচনায় প্রধান অতিথি মো. আব্দুল মতিন প্রধান শিশুদের জন্য আরো বেশী বিনিয়োগের প্রতি জোর দেন। তিনি বলেন, আজকের শিশুই আগামী দিনের ভবিষ্যৎ, আমাদের সবার দায়িত্ব হলো শিশুদের জন্য একটি নিরাপদ পরিবেশ নিশ্চিত করা। যাতে তারা সুন্দর ও সুস্থ্যভাবে বেড়ে উঠতে পারে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, বীরগঞ্জ এপির ওয়ার্ল্ড ভিশন এর প্রোগ্রাম অফিসার সতিশ চন্দ্র রায়, সাধন দাস, দীপা রোজারিও, চাইল্ড প্রোক্টেশন অফিসার রাইমন্ড হাসদা ও সকল গ্রাম উন্নয়ন কমিটির সভাপতিবৃন্দ, বিভিন্ন ইউনিয়ন থেকে আগত ধর্মীয় নেতৃবৃন্দ, শিশু ও যুব ফোরাম সদস্যবৃন্দ ও ইউপি মেম্বার।

ভারপ্রাপ্ত কর্মকর্তা বলেন, শুধু ধর্মীয় নেতৃবৃন্দ বা ইমাম নয় এ বিষয়ে কাজীদেরকে অঙ্গীকারবদ্ধ হতে হবে যে, তারা কোন বাল্য বিয়ের সঙ্গে সম্পৃক্ত থাকবেনা। প্রয়োজনে বাল্য বিয়ের কোন তথ্য থাকলে তা আইন শৃঙ্খলা বাহিনীকে জানানোর জন্য তিনি অনুরোধ করেন। তিনি এও বলেন যে, কোন বাল্য বিবাহ সংঘটিত হলে তিন বছর পর্যন্ত বাল্য বিয়ের সাথে সম্পৃক্ত প্রত্যেকের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার বিধান রয়েছে।

আরো পড়ুন :
পথচারীদের মাঝে ফুলবাড়ী ব্লাড ব্যাংক ও হেল্প লাইন’র মাক্স বিতরণ
নড়াইলের লোহাগড়ায় পৌরসভা নির্বাচন নৌকার প্রার্থী সৈয়দ মশিয়ূর রহমান

এপি ম্যানেজার বলেন, আমরা প্রত্যেকেই যদি আমাদের নিজ নিজ জায়গা থেকে শিশুদের জন্য কাজ করি, তাহলে আমাদের শিশুরা আরও বেশী ভালভাবে বড়ে উঠতে পারবে। তাদের জন্য অবশ্যই আমাদের আরও বেশী চিন্তা করতে হবে। বিশেষ করে এই করোনা কালীন সময়ে অনেক শিশু স্কুল থেকে ঝরে পড়েছে। আমাদের সবাইকে ভাবতে হবে কিভাবে আমরা শিশুদের স্কুল গামী করতে পারি।

মোহনপুরের মাটিয়াকুড়া থেকে আগত ইমাম মো. নজরুল ইসলাম বলেন, আমাদের সমাজে বাল্য বিয়ে একটি কঠিন সমস্যা। অনেক চেস্টা করেও অনেক ক্ষেত্রে বাল্য বিয়ে ঠেকানো যাচ্ছে না। তিনি এ বিষয়ে সম্মানিত ভারপ্রাপ্ত কর্মকর্তার দৃস্টি আকর্ষন করেন। সেই সাথে তিনি এও বলেন যে, খুৎবা’র সময় তারা শিশু অধিকার ও বাল্য বিবাহ বিষয়ক আলোচনা করেন এবং আগামী দিনগুলিতেও তা অব্যাহত রাখবেন।

বীরগঞ্জ এপির এপি ম্যানেজার মি. মানুয়েল হাসদা ভারপ্রাপ্ত কর্মকর্তা জনাব আব্দুল মতিন প্রধান ও উপস্থিত অংশগ্রহনকারীগণকে অনুষ্ঠানে অংশ নেয়ার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।

অক্টোবর ০১.২০২১ at ১২:৪০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/প্ররাজি/রারি