দীর্ঘ ৫ মাস পর বাংলাবাজার-শিমুলিয়া রুটে স্পিডবোট চালু

বিজ্ঞাপন

দীর্ঘ পাচঁ মাস চার দিন বন্ধ থাকার পর বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪ টা থেকে বাংলাবাজার- শিমুলিয়া নৌরুটে স্পীডবোট চলাচল শুরু হয়েছে।

এর আগে গত তিন মে ভোর সোয়া ছয়টা থেকে মাদারীপুর জেলার শিবচর উপজেলার কাঠালবাড়ি ঘাট সংলগ্ন পত্মা নদীতে যাত্রীবাহী স্পীড বোট নিয়ন্ত্রণ হারিয়ে থেমে থাকা বাল্কহেটের সাথে ধাক্কায় ২৬ জনের প্রাণহানির ঘটনা ঘটে। এর পর থেকে প্রশাসনের হস্তক্ষেপ বন্ধ হয়ে যায় এই নৌযানটি।

পরে চালকের ড্রাইভিং সনদ, স্পীডবোটের রেজিস্ট্রেশন সনদ, সার্ভে সনদ, বোট নম্বর ও রুট পারমিট সনদ দেওয়ার পরে আজ বিকেল থেকে চালু হলো এই রুটে স্পীডবোট।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত দুইমাস ধরেই স্পিডবোট চালুর প্রক্রিয়া নিয়ে কাজ করেছে স্পিডবোট মালিক সমিতি। এর মধ্যে ইতোমধ্যেই অনিবন্ধিত স্পিডবোটের নিবন্ধন দিয়েছে কর্তৃপক্ষ এবং চালকদের পরীক্ষাও নিয়েছে। উত্তীর্ণরা চালকেরাই নৌরুটে স্পিডবোট চালানোর অনুমিত পাচ্ছে।

বাংলাবাজার স্পিডবোট মালিক সমিতির সুপার ভাইজার আনিসুর রহমান রিপন জানান, বাংলাবাজার ঘাটের ৪৮ টি স্পিডবোট রেজিস্ট্রেশন করা হয়েছে। এদের মধ্যে চলাচলের জন্য ২৯ টি বোট অনুমোদন পেয়েছে। যা বৃহস্পতিবার বিকেল থেকে চলাচল শুরু করছে। এছাড়া বাংলাবাজার ঘাটের ৫৬ জন স্পিডবোট চালক বোট চালানোর পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সনদ পেয়েছেন।

আরো পড়ুন :
ঢাবিতে সশরীরে ক্লাস-পরীক্ষা শুরু ১৭ অক্টোবর
ধর্মীয় উৎসবে হিন্দু মুসলিম একাকার হয়ে যায়- খাদ্যমন্ত্রী

বাংলাবাজার স্পিডবোট মালিক সমিতি সূত্র জানিয়েছে, গত ১৯ আগষ্ট সদরঘাটের প্রকৌশলী ও জাহাজ জরিপকারক কার্যালয়ের আয়োজনে শিমুলিয়াতে স্পিডবোট চালকদের পরীক্ষা নেয়া হয়েছে। লিখিত, মৌখিক এবং ব্যবহারিক পরীক্ষায় ওই দিন ১শত ৩৪ জন চালক উত্তীর্ণ হয়। পরীক্ষায় উত্তীর্ণ চালকদের সনদও দেয়া হয়েছে। এদের মধ্যে বাংলাবাজার ঘাটের ৫৬ জন চালক সনদ পেয়েছে। এছাড়াও অন্যান্য বোটের চলাচলের জন্য রুট পারমিট, সার্ভে সনদ প্রাপ্তির কার্যক্রম চলছে।

শিবচরের বাংলাবাজার ঘাটের স্পিডবোট মালিক সমিতির সভাপতি মো. দেলোয়ার হাওলাদার জানান, অনুমোদ প্রাপ্ত স্পিডবোটগুলো বৃহস্পতিবার বিকেলে চলাচল শুরু করেছে। বাংলাবাজার ঘাটের ২৯ টি বোটকে চলাচলের জন্য অনুমতি দেয়া হয়েছে। নিয়ম মেনেই এসকল চলবে।’

শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আসাদুজ্জামান জানান, স্পিডবোট চলাচলের ক্ষেত্রে সকল নিয়ম কঠোর ভাবে অনুসরণ করতে হবে। প্রশাসনেরও নজরদারি থাকবে।

অক্টোবর ০৭.২০২১ at ২১:২৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমদেহো/রারি