৫৬৪ দিন বন্ধ থাকার পর আবাসিক হলে ফিরছেন ঢাবি শিক্ষার্থীরা

কোভিড ১৯ কারণে দীর্ঘ ৫৬৪ দিন বন্ধ থাকার পর শিক্ষার্থীদের জন্য খুললো ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আবাসিক হলের দুয়ার। মঙ্গলবার (৫ অক্টোবর) সকাল থেকে একে একে শিক্ষার্থীরা ঢাবির আবাসিক হলে প্রবেশ করেন।

সরেজমিনে দেখা যায়, বিভিন্ন হলে সারিবদ্ধভাবে প্রবেশ করার জন্য সামাজিক দূরত্ব নির্দেশক চিহ্ন দেওয়া আছে। শিক্ষার্থীরা হলে প্রবেশের আগে তাদের স্যানিটাইজার ও মাস্ক দেওয়া হয়। এরপর তাদের ফুল ও চকলেট দিয়ে বরণ করে নেয় হল প্রশাসন। স্নাতক শেষবর্ষ ও স্নাতকোত্তর বর্ষের শিক্ষার্থী ছাড়াও অন্যান্য বর্ষের শিক্ষার্থীদের হলে প্রবেশ করতে দেখা যায়।

হলের শিক্ষার্থী আরি বলেন, হল বন্ধ থাকলেও পড়াশোনার জন্য আমাদের ঢাকা থাকতে হচ্ছিলো। ভাড়া বাসায় থেকে পড়াশোনা ভালোভাবে করা যায় না। এখন হলে উঠেছি। পড়াশোনা ভালো করে করতে পারবো। এদিকে খরচও কমছে।

বিশ্ববিদ্যালয়ের ড. মো. শহীদুল্লাহ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মুহাম্মদ জাবেদ হোসেন বলেন, শিক্ষার্থীদের বরণ করে নেওয়ার জন্য আমরা আগেই প্রস্তুতি নিয়েছি। সকাল থেকে হল ফটকে হলের হাউজ টিউটর, কর্মকর্তা ও কর্মচারীরা বসে ছিলাম। প্রবেশপথে শিক্ষার্থীরা রেজিস্ট্রেশন খাতায় নাম-পরিচয় ও স্বাক্ষর দেন। আমরা তাদের মাস্ক, ফুল ও অন্যান্য উপহার দেই। শিক্ষার্থীরা খুব আনন্দের সঙ্গে হলে প্রবেশ করে। কোনো ধরনের বিশৃঙ্খলা হয়নি। তবে পরীক্ষা থাকায় অন্যান্য বর্ষের শিক্ষার্থীরাও হলে উঠছে বলে জানান তিনি।

আরো পড়ুন:
দরজায় কড়া নাড়ছে সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা
রোলকলে একদিন অনুপস্থিত: ১১ মাসের হাজিরা বাতিলসহ বদলি ২১২ এসআই

অপরদিকে বিজয় একাত্তর হল পরিদর্শন শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, আজকে আমাদের জন্য খুব আনন্দের দিন। অনেকটা মনে হচ্ছে যেন ঈদের দিনের মতো। আন্তরিকতার সঙ্গে প্রতিটি হলে শিক্ষার্থীদের বরণ করা হচ্ছে। শিক্ষার্থীরাও শৃঙ্খলার সঙ্গে উঠছে।

এদিকে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির সভা রয়েছে আজ। এতে অন্যান্য বর্ষের শিক্ষার্থীদের হলে উঠানোর বিষয়ে সিদ্ধান্ত হবে।

অক্টোবর ০৫.২০২১ at ১৩:১৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/জানি/জআ