আশুলিয়ায় ৮৪ জন শ্রমিকের চাকরি পুনর্বহালের দাবিতে অবস্থান কর্মসূচি পালন

সাভারের আশুলিয়ায় এনার্জি প্যাক ইঞ্জিনিয়ারিং লি. এর ছাটাইকৃত ৮৪ জন শ্রমিকের চাকরি পুনর্বহালের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছেন কারখানার শ্রমিকরা।

শনিবার সকালে আশুলিয়ার বাড়ইপাড়া এলাকায় কারখানার সামনে এনার্জি প্যাক লি. শ্রমিকবৃন্দের ব্যনারে এই অবস্থান কর্মসূচি পালন করেন।

গার্মেন্টস শ্রমিক সমন্বয় পরিষদের সদস্য ইসমাইল হোসেন ঠান্ডুর নেতৃত্বে এ অবস্থান কর্মসূচি পালন করা হয়েছে।

অবস্থান কর্মসূচিতে শ্রমিকরা বলেন, গত ৫ আগস্ট ইনক্রিমেন্ট, ওভারটাইম এবং হাজিরা বোনাসের দাবিতে কারখানার ভেতরেই আন্দোলন করে তারা। পরে কারখানা কর্তৃপক্ষ সিসিটিভি ফুটেজ দেখে সনাক্ত করে আন্দোলনকৃত ৮৪ জন শ্রমিককে মৌখিকভাবে ছাটাই করে। সে সকল শ্রমিকদের ছাটাই করা হয়েছে তাদের প্রত্যেক শ্রমিকদের চাকরির বয়স কমপক্ষে ১০/ ১২ বছরের মত হয়েছে। ছাটাই শ্রমিকদের চাকরিতে পুনর্বহালের দাবি ছাড়াও সাতটি দাবি নিয়ে আন্দোলনে নেমেছে শ্রমিকরা।

দাবিগুলো হলো বাৎসরিক ইক্রিমেন্ট প্রদান করতে হবে। ওভারটাইম বিল প্রতিমাসেরটা প্রতিমাসে পরিশোধ করতে হবে। যত বকেয়া ওভারটাইম, সাইড বিল, প্রোডাকশন বোনাস পরিশোধ করতে হবে। বাৎসরিক ছুটির টাকা ও বকেয়া ছুটির টাকা পরিশোধ করতে হবে। মাসিক প্রোডাকশন বোনাস যথাযথভাবে পরিশোধ করতে হবে। হাজিরা বোনাস প্রদান করতে হবে। কোনো শ্রমিক সাইডে কাজ করলে সাইডের বিল প্রতিমাসেরটা প্রতিমাসে কাজ করতে হবে।

আরো পড়ুন:
২৩৫ জন সহকারী স্টেশন মাস্টার নেবে রেলওয়ে
অন্তর্বাস পরেই ট্রেনে ঘুরছেন বিধায়ক, ছবি ভাইরাল

এ ব্যাপারে এনার্জি প্যাক ইঞ্জিনিয়ারিং লি. এর জনপ্রশাসন বিভাগের কর্মকর্তা ফারুক আহমেদ বলেন, বিভিন্ন দাবি নিয়ে গত ৫ আগস্ট কারখানার ভেতরে কিছু শ্রমিক আন্দোলন করে। পরে ওই শ্রমিকদেরকে ছুটিতে পাঠানো হয়। কিন্তু তাদের থেকে আবার কিছু কিছু করে নেয়া হচ্ছে। অযৌক্তিকভাবে তারা এটা করছে।

সেপ্টেম্বর ০৪.২০২১ at ১৩:৩৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সহ/জআ