বগুড়ায় যমুনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল আর ভারী বৃষ্টিতে যমুনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় বগুড়ার সারিয়াকান্দি উপজেলায় বন্যা পরিস্থিতির আরও অবনতি হচ্ছে। এতে করে মানুষের দুর্ভোগ বেড়েই চলছে। ঘড় হারা অনেক মানুষ নদীর পাড়ে উঁচু জায়গায় আশ্রয় নিয়ে খোলা আকাশের নীচে মানবেতর দিন যাপন করছে।

(১ সেপ্টেম্বর) বগুড়া পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সূত্রে জানা গেছে, সারিয়াকান্দি উপজেলার মথুরাপাড়া পয়েন্টে যমুনা নদীর পানি বিপৎসীমা নির্ধারণ করা হয়েছে ১৬ দশমিক ৭০ সেন্টিমিটার সেখান থেকে পানি বৃদ্ধি পেয়েছে ১৭ দশমিক ২৬ সেন্টিমিটার।

গত ২৪ ঘন্টায় সারিয়াকান্দির মথুরাপুর হার্ড পয়েন্টে যমুনা নদীর পানি বিপদসীমার ৫৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। প্রতিদিন পানি বৃদ্ধি অব্যাহত থাকায় প্লাবিত হচ্ছে উপজেলার নিম্নাঞ্চল ও চরাঞ্চল।

এতে এসব চরাঞ্চলে মানুষ পানি বন্দি হয়ে পড়ছে, বন্যার পানিতে প্লাবিত হয়েছে বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠান। পানি বৃদ্ধির কারণে উপজেলার বিভিন্ন কৃষকের রোপা আমন ধানও বিস্তীর্ণ ফসলি ও গোচারণ ভূমি তলিয়ে গেছে বিপাকে পড়েছে উপজেলার গো-খামারিরা।

বগুড়া পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) তথ্যসূত্রে আরো জানা যায়, যমুনা নদীর পানি বৃদ্ধি এভাবে অব্যাহত থাকলে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের দিকে বন্যার আশঙ্কা করা হচ্ছে। তবে বন্যা মোকাবেলায় সব ধরনের প্রস্তুতি রয়েছে বগুড়া পানি উন্নয়ন বোর্ড (পাউবো) পক্ষ থেকে।

আরো পড়ুন :
ছড়িয়ে পড়ছে ডেল্টার চেয়েও শক্তিশালী ভেরিয়েন্ট, কাজ করবে না টিকাও!
আমন ক্ষেত পরিচর্যায় ব্যস্ত ঠাকুরগাঁওয়ের কৃষক

এইদিকে সারিয়াকান্দি উপজেলা কৃষি অফিসার আব্দুল হালিম সাথে কথা বললে তিনি জানান, নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার ফলে উপজেলার ১১০ হেক্টর ফসলের জমি পানির নিচে তলিয়ে গেছে। তিনি আরো জানান, যেহেতু বাঙালি নদীর পানি বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে তবে যদি বিপদসীমা ক্রস করে তবে উক্ত উপজেলার বিভিন্ন ইউনিয়নে ব্যাপক হারে ফসলি জমি পানির নিচে তলিয়ে যাবে।

সেপ্টেম্বর ০১.২০২১ at ১৫:৩০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/রইর/রাহ