মোস্তাফিজকে যেভাবে ব্যবহার করতে চায় বাংলাদেশ

অস্ট্রেলিয়ার সঙ্গে পাঁচ ম্যাচের সিরিজে চারটিতেই জিতেছে টাইগাররা। ঐ সিরিজ জয়ের মূল কারিগর বোলাররা। সেই আক্রমণে ছিলেন মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম আর তিন স্পিনার সাকিব আল হাসান, নাসুম আহমেদ আর শেখ মেহেদি হাসান।

সে তুলনায় পুরো সিরিজে এক ম্যাচেও ব্যাটিং ভাল হয়নি। ওপেনিং জুটির অবস্থা ছিল খুব খারাপ। সৌম্য সরকার আর নাইম শেখ কোনো ম্যাচেই প্রথম উইকেটে ভালো পার্টনারশিপ গড়ে দিতে পারেননি।

এখন নিউজিল্যান্ডের সঙ্গে সিরিজের আগে তাই সবার চোখ ব্যাটিংয়ের দিকে। এ ব্যাপারে হেড কোচ ডোমিঙ্গোর ভাবনা কী? টাইগার কোচ কায়মনে চাচ্ছেন ব্যাটসম্যানরা ভালো খেলুক, রান করুক। তবে তার ধারণা শেরে বাংলার উইকেটের যে অবস্থা, ব্যাটসম্যানদের ভাল খেলা এবং রান করা সহজ কাজ হবে না।

এ বিষয়ে ডোমিঙ্গোর কথা, ‘ব্যাটিং কন্ডিশন খুব খারাপ। তবে এটা সত্য যে, কিছু বিগ স্কোর হলে খুব ভাল হতো। কিন্তু সেটা নির্ভর করবে কন্ডিশনের ওপর।’

ব্যাটিং ভাল হওয়ার প্রয়োজনীয়তা অনুভব করলেও ডোমিঙ্গো বলেন, ‘বোলিং কনফিডেন্স ও জয়ের অভ্যাস ধরে রাখাও খুব গুরুত্বপূর্ণ। সেটা করে দেখানোই হবে আমাদের মূল কাজ।

আরো পড়ুন:
সেপ্টেম্বরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা: জেড আকারে আসন বিন্যাস
পরী মনির জামিন শুনানি আজ

অস্ট্রেলিয়ার সাথে সব ম্যাচেই স্পিনাররা বোলিং শুরু করেছিলেন। নিউজিল্যান্ডের বিপক্ষেও কি তাই হবে? ডোমিঙ্গোর কথা শুনে মনে হচ্ছে কিউই বধেও আগে স্পিনারদের ব্যবহারের কথা ভাবছে টাইগার টিম ম্যানেজমেন্ট। তবে সেটাও উইকেটের চরিত্র ও গতি প্রকৃতি বুঝে।

 

সেজন্যই হেড কোচ কোচের মুখে এমন কথা, ‘আগে কন্ডিশনটা বুঝে, তারপরই কৌশল নির্ধারণ করতে হবে।’

মোস্তাফিজ কি বোলিংয়ের সূচনা করবেন? নাকি স্পিন দিয়ে শুরু হবে? এ প্রশ্নের উত্তরে টাইগার কোচের ব্যাখ্যা, ‘উইকেটে সুইং থাকলে মোস্তাফিজই শুরু করবে। আর তা না হলে তার কাটারকে কাজে লাগাতে হবে। সেক্ষেত্রে মোস্তাফিজকে দেরিতে বোলিংয়ে আনা হতে পারে।’

আগস্ট ৩১.২০২১ at ১২:০২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/জানি/জআ