চৌগাছা ছিল অনেকটাই স্বাভাবিক বাজার আর সড়ক মানুষ ও ছোট যানের দখলে

যশোরের চৌগাছায় লকডাউনের ৮ম দিনে অনেকটাই স্বাভাবিক ছিল সব কিছু। সড়কে বাস ছাড়া চলেছে সব ধরনের যানবাহন, ব্যবসায়ীরা খুলেছেন ব্যবসা প্রতিষ্ঠান।

বেলা বাড়ার সাথে চৌগাছা বাজার লোকে একাকার হয়ে যায়। তবে অনেককেই স্বাস্থ্যবিধি না মেনেই চলাচল করতে দেখা গেছে।

দেশ জুড়ে বাড়ছে করোনা রোগীর সংখ্যা দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল, সীমান্তবর্তী উপজেলা চৌগাছাও কিন্তু এর বাইরে না এমনটিই জানালে এলাকাবাসি। দেশের যখন এই ভয়াবহ পরিস্থিতি তখন সংক্রমনরোধে সারাদেশে চলছে ২ সপ্তাহের লকডাউন।

লকডাউনের ৮ম দিনে চৌগাছা ছিল অনেটাই স্বাভাবিক। প্রশাসন ও আইন শৃংখলাবাহিনীর সদস্যরা তাদের উপর অর্পিত দায়িত্ব যথাযথ ভাবে পালন করছেন ঠিকই কিন্তু মানুষকে কোন ভাবেই ঘরে রাখা যায়নি। শুক্রবার ছিল চৌগাছার সাপ্তাহিক বাজারের দিন।

কাকডাকা ভোর হতে সড়ক গুলোতে ঢল নামে সাধারণ মানুষের। প্রত্যেকের লক্ষ্য উদ্যোশ্য একটিই সেটি হচ্ছে জীবিকা। বেলা বাড়ার সাথে সাথে সড়কে মানুষের পাশাপাশি বাড়ে ছোটখাটো যানবহনের চাপ।

এদিন বাজারের সব ব্যবসায়ী তাদের ব্যবসা প্রতিষ্ঠান খুলে বসেন। তবে দুপুর ১২ টার মধ্যে অধিকাংশ ব্যবসায়ীকে দোকন বন্ধ করে চলে যেতেও দেখা যায়। বাজারের প্রধান সবজি হাট থেকে শুরু করে মাছ বাজার, গার্মেন্টস পট্টি, কাপুড়িয়া পট্টি সর্বত্রই মানুষে একাকার।

এদিন বাজারে পুরুষের চেয়ে নারীদের উপস্থিতি বেশি লক্ষ্য করা গেছে। বাজারে আসা জেসমিন আক্তার, সুলতানা, রাজিয়া বেগম, সোনিয়া খাতুন বলেন, অনেক দিন হলো বাজারে আসিনা। পরিবারের জন্য কিছু কেনাকাটার উদ্যেশে এসেছি, দোকান খুলা পেলে কিনব অন্যথায় চলে যাব।

এদিকে বাজারে মানুষের ব্যাপক উপস্থিতি অনেককেই ভাবিয়ে তুলেছে। সচেতন মহল মনে করছেন সংক্রমনের এই ভয়াবহতার মধ্যে আমরা নিজের থেকে যতি সচেতন না হই তাহলে এর দায় সকলেই ভোগ করতে হবে। একজনের ভুলের কারনে পরিবার, সমাজ তথা দেশ পড়বে চরম ঝুকির মধ্যে। তাই স্বাস্থ্যবিধি মেনে চলার কোন উপয় নেই বলে তারা মনে করছেন।

আরো পড়ুন :
বিশ্বে করোনায় এক সপ্তাহে মৃত্যু বেড়েছে ২১ শতাংশ
আটক হেলেনা জাহাঙ্গীর, আইসিটি এ্যাক্টসহ মাদক মামলা
অবশেষে পদ্মায় নিখোঁজ দুই কলেজছাত্রের লাশ উদ্ধার

উপজেলা নির্বাহী অফিসার এনামুল হক বলেন, মানুষকে ঘরে রাখার সর্বত্র চেষ্টা করে যাচ্ছি। প্রয়োজনের তাগিদে যারা বাজারে এসেছে তাদের প্রশাসনের প্রশ্নের মুখে পড়তে হয়েছে, গুনতে হয়েছে জরিমানা। বর্তমান পরিস্থিতিতে তিনি সকলকে লকডাউন মেনে চলার পারমর্শ দেন।

জুলাই ৩০.২০২১ at ০৯:০৬:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সং/এসকে