বিশ্বে করোনায় এক সপ্তাহে মৃত্যু বেড়েছে ২১ শতাংশ

করোনাভাইরাসে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩৮ লাখের বেশি মানুষ; যা আগের সপ্তাহের চেয়ে প্রায় ৮ শতাংশ বেশি। করোনা সংক্রমণের সবচেয়ে বেশি উল্লম্ফন দেখা গেছে আমেরিকা এবং পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে। এই দুই অঞ্চলে আগের সপ্তাহের তুলনায় সংক্রমণ বেড়েছে যথাক্রমে ৩০ এবং ২৫ শতাংশ।

জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক এই সংস্থা বলেছে, গত এক সপ্তাহে বিশ্বজুড়ে দৈনিক প্রায় ৫ লাখ ৪০ হাজার জনের করোনা শনাক্ত হয়েছে। কিন্তু তার আগের সপ্তাহে দৈনিক গড়ে ৪ লাখ ৯০ হাজারের মতো মানুষ করোনায় আক্রান্ত হয়েছিলেন।

ডব্লিউএইচও বলছে, বিশ্বজুড়ে সাপ্তাহিক মৃত্যুর হিসেবে বড় ধরনের উল্লম্ফন দেখা গেছে। গত সপ্তাহে বিশ্বজুড়ে করোনায় মারা গেছেন ৬৯ হাজারের বেশি মানুষ; যা আগের সপ্তাহের তুলনায় প্রায় ২১ শতাংশ বেশি। বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত এবং মৃত্যু ছাড়িয়েছে যথাক্রমে ১৯ কোটি ৬৯ লাখ ২৬ হাজার এবং ৪২ লাখ ৮ হাজারের বেশি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, গত সাত দিনে বিশ্বে সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে গত সপ্তাহে করোনায় আক্রান্ত হয়েছেন প্রায় পাঁচ লাখ মানুষ। করোনায় বিপর্যস্ত এই দেশটিতে সংক্রমণের হার ১৩১ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

ডব্লিউএইচওর পরিসংখ্যান বলছে, যুক্তরাষ্ট্রের পর একই সময়ে ব্রাজিলে করোনায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ২৪ হাজার ৩৩৪ জন, ইন্দোনেশিয়ায় ২ লাখ ৮৯ হাজার ২৯ জন, যুক্তরাজ্যে ২ লাখ ৮২ হাজার ৯২০ জন এবং ভারতে ২ লাখ ৬৫ হাজার ৮৩৬ জন।

আগের সপ্তাহের তুলনায় গত সপ্তাহে বিশ্বে করোনা সংক্রমণ বৃদ্ধি পেয়েছে প্রায় ৮ শতাংশ। একই সময়ে বিশ্বে করোনায় প্রাণহানি বেড়েছে ২০ দশমিক ৬ শতাংশ। গত সপ্তাহে বিশ্বে করোনায় প্রাণ হারিয়েছেন ৬৯ হাজারের বেশি মানুষ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড-১৯ বিষয়ক টেকনিকেল লিড মারিয়া কারখোভ বলেছেন, এটা একেবারে নির্মম পরিহাস। কারণ আমরা মৃত্যু ঠেকাতে পারি।

করোভাইরাসের সংক্রমণ ও মৃত্যু বৃদ্ধি পেলেও বিশ্বের অনেক দেশ টিকা সঙ্কটে ভুগছে। বিশ্বজুড়ে এখন পর্যন্ত মাত্র ৩৭০ কোটি ডোজ ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে।

কোভিড-১৯ ভ্যাকসিনের চারটি পরিবর্তিত ধরনকে ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ হিসেবে ঘোষণা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। জাতিসংঘের স্বাস্থ্যবিষয়ক এই সংস্থা বলেছে, আলফা ভ্যারিয়েন্ট বিশ্বের ১৮২ দেশে, বেটা ১৩১, গামা ৮১ দেশে ছড়িয়েছে। এছাড়া অতি-সংক্রামক ধরন ডেল্টা ছড়িয়েছে বিশ্বের ১৩২ দেশে। এর মধ্যে গত সপ্তাহেই বিশ্বের সাতটি দেশে নতুন করে ডেল্টা শনাক্ত হয়েছে।

জুলাই ২৯.২০২১ at ০৯:৩০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর