নবজাতক সুস্থ আছে কিনা জানতে লাগবে তথ্য অধিকারে আবেদন!

ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলায় মেহগনি বাগানে একদিন বয়সের এক কন্যা নবজাতককে উদ্ধার করে পুলিশ। এরপর নবজাতকের চিকিৎসার জন্য কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠানো হয়।

নবজাতক সুস্থ আছে বা কি ধরনের সমস্যা আছে এ ব্যাপারে জানতে কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যায় উপজেলার কর্মরত সাংবাদিকরা। এ সময় জরুরি বিভাগ থেকে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কাছে যেতে বলা হয়।

কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শামীমা শিরিন লুবনা সাংবাদিকদের জানান, তথ্য অধিকারের উপর নতুন নোটিশ এসেছে মন্ত্রণালয় থেকে। নোটিশের বাইরে আমরা কোন কাজ করতে পারবো না। আপনারা স্বাক্ষর করে তথ্য নিবেন। আমরা সেটি রেজিস্টারে লিপিবদ্ধ করে রাখবো।

যে এই তথ্য আমরা অমুক তারিখে ওই পত্রিকার সাংবাদিককে দিয়েছি। এখন একদম রেজিস্ট্রার করে আমরা তথ্য দিচ্ছি। ঘটনাস্থলে উপস্থিত বেসরকারি টিভি চ্যানেল একাত্তর টেলিভিশনের কালীগঞ্জ উপজেলা সংবাদদাতা মিশন আলী জানান, নবজাতক উদ্ধারের পর তার শারিরীক সমস্যা আছে কিনা এমন তথ্য জানতে চাওয়া হয় স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কাছে।

তিনি তথ্য অধিকারে আবেদন ও স্বাক্ষর করে তথ্য নিতে বলেন। এটি আসলেই দুঃখজনক। নবজাতকের শারিরীক অবস্থা সম্পর্কে জানতে কেন তথ্য অধিকারের আবেদন করতে হবে এটি আমার বোধগম্য নয়। এমন কোন আইন আছে কিনা আমার জানা নাই।

কালীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি জামির হোসেন জানান, একটি বাগানে পাওয়া নবজাতকের চিকিৎসার ব্যাপারে সাংবাদিকরা তথ্য নিতে গেলে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা তথ্য অধিকারের যে কথা বলেছেন সেটি অমানবিক। একটা নবজাতকের তথ্যের জন্য কেন তথ্য অধিকারে আবেদন করতে হবে? আর কেনই বা স্বাক্ষর করতে হবে?

আরো পড়ুন:
৮ বিভাগেই বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা
ঝিনাইদহে বাড়ছে অসম প্রেম বাল্য বিয়ে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার খেসারত

কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া জেরিন জানান, তথ্য অধিকার আইন আছে। জনগণের তথ্য সুরক্ষার জন্য আইন রয়েছে। তবে নবজাতকের ব্যাপারে তাদের কোন ইন্টার্নাল বিষয় আছে কিনা আমার জানা নাই।

জুলাই,১২.২০২১ at ১২:১৫:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এমটি/এসআর