মাদারীপুরে কেজিতে তরমুজ বিক্রিয় দায়ে ১৪ ব্যবসায়ীর জরিমানা

মাদারীপুরে কেজিতে তরমুজ বিক্রিয় দায়ে ১৪ ব্যবসায়ীকে ৮ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার দুপুরে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাইফুদ্দিন গিয়াস এই ভ্রাম্যমাণ আদালতের নেতৃত্ব দেন।

ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, সদর উপজেলা বিভিন্ন হাটবাজারে কেজিতে তরমুজ বিক্রি হচ্ছে এমন অভিযোগে পেক্ষিতে অভিযানে নামে ভ্রাম্যমাণ আদালত। শহরের চৌরাস্তা, পুরানবাজার, ইটেরপুল বাজারে অভিযান পরিচালনা করা হয়। এছাড়া সদর উপজেলার মস্তফাপুর ফলের আড়তেও অভিযান চালানো হয়। কেজিতে তরমুজ বিক্রির দায়ে ১২ ব্যবসায়ীকে ৫শ’ করে ৬ হাজার টাকা ও অপর দুই ব্যবসায়ীকে এক হাজার করে দুই হাজার টাকা জরিমানা করা হয়। এ সময় কেজিতে তরমুজ বিক্রি বন্ধে হুশিয়ারি দেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক মো. সাইফুদ্দিন গিয়াস। আগামীকালও এই অভিযান চালানোর কথা জানায় ভ্রাম্যমাণ আদালত।

এছাড়াও, শিবচরে কেজি দরে ও বেশী দামে তরমুজ বিক্রি করায় দুই ব্যবসায়ীকে ২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদুল হাসানের নেতৃত্বে শিবচর পৌর বাজারে অভিযান পরিচালনা করা হয়।এসময় টিএনটি অফিসের সামনে তরমুজ ব্যবসায়ী হাকিম মিয়া নামে এক ব্যবসায়ীকে ১ হাজার টাকা ও বাজারের চকবাজার এলাকায় তরমুজ ব্যবসায়ী নাসীরকে ১ হাজারসহ মোট ২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এসময় তিনি বলেন, বাজার পরিদর্শন করে আমরা দেখতে পেয়েছি যে আড়াইশ টাকায় পিস প্রতি তরমুজ কিনে শিবচরে কেজি দরে সাড়ে ৩শ থেকে ৪ শ টাকায় বিক্রি করে পিস তাতে প্রায় ১শ থেকে দেড়শ টাকা লাভ করছে ব্যবসায়ীরা। তরমুজ একশ থেকে দেড়শ টাকা লাভে কেজি দরে বিক্রি করছেন ব্যবসায়ীরা।

কৃষি বিপন আইন ২০১৮ অনুযায়ী কেজি দরে তরমুজ বিক্রির কোন সুযোগ নেই। আইন অনুসারে ফল বিক্রিতে ১০ টাকার বেশি লাভ করা যাবে না।

এপ্রিল ২৭, ২০২১ at ১৮:১০:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডিএইস/এমআরএইস