গ্রেফতার এড়াতে আবার খনিতে ফিরে গেলেন ৩০০ শ্রমিক

দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনি এলাকা থেকে বাইরে বের হয়ে আন্দোলনের ঘটনায় শ্রমিক সংগঠনের উপদেষ্টা মহসিন আলী সরকারকে আটক করেছে গোয়েন্দা পুলিশ। মঙ্গলবার (৯ মার্চ) দিবাগত রাত ১টায় দিনাজপুর শহর থেকে তাকে গ্রেফতার করা হয়। এ নিয়ে পাঁচজনকে গ্রেফতার করল পুলিশ। এদিকে, গ্রেফতার করতে আন্দোলনকারী শ্রমিকদের বাড়ি বাড়ি গিয়ে তল্লাশি করছে পুলিশ। তাই গ্রেফতার এড়াতে সোমবার রাতে ৩০০ শ্রমিক খনিতে কাজে যোগদান করেছেন।

মঙ্গলবার দুপুরে বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. কামরুজ্জামান শ্রমিকদের কাজে যোগদানের বিষয়টি নিশ্চিত করেছেন। অপরদিকে, মঙ্গলবার সকাল থেকে খনি এলাকায় পুলিশের উপস্থিতি বৃদ্ধি করা হয়েছে, কোনো আন্দোলনকারী শ্রমিককে দেখা যায়নি, গ্রেফতার আতঙ্কে অনেকে গা-ঢাকা দিয়েছেন।

উল্লেখ্য, বড়পুকুরিয়ায় কয়লা খনিতে চলমান লকডাউন প্রত্যাহারসহ তিন দফা দাবিতে আন্দোলন শুরু করে খনিটির চিনা ঠিকাদারি প্রতিষ্ঠানের অধীনে কর্মরত বাংলাদেশি শ্রমিকরা। আন্দোলন জোরদার করার লক্ষ্যে গত রোববার খনির ভেতরে থাকা শ্রমিকরা কর্মবিরতি করে খনির বাইরে চলে যান। এ ঘটনায় ওইদিন রাতেই খনি কর্তৃপক্ষ পার্বতীপুর মডেল থানায় ২৩ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত নামা আরও ২০০ জনকে আসামি করে মামলা দায়ের করে। রাতেই আন্দোলনকারী চার শ্রমিককে আটক করে পুলিশ।

মার্চ ১০, ২০২১ at১৬:০৫:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/পিআরজে/এমআরএইস