বীরগঞ্জ মহাসড়কে দাপিয়ে বেড়াচ্ছে অবৈধ যান

দিনাজপুরের বীরগঞ্জ পৌরশহরের মহাসড়ক, আঞ্চলিক সড়ক এবং গ্রামীণ সড়কে দাপিয়ে বেড়াচ্ছে যন্ত্রদানব ভটভটি নছিমন- করিমন। এইসব অবৈধ যান নিয়ে উপজেলা প্রশাসনের তেমন কোনো মাথাব্যথা নেই বললেই চলে। প্রশাসনের সামনে দিয়েই বেপরোয়া গতি ও বিকট শব্দে ইট, বালি, কাঠ, বাঁশ, বিভিন্ন পণ্য সামগ্রী, ধান বোঝাই করে কালো ধোঁয়া ছেড়ে ধুলো উড়িয়ে ছুঁটে চলছে।

উপজেলার সর্বত্র বিভিন্ন পণ্য বোঝাই করে নিয়ে এসব নছিমন-করিমন মহাসড়ক, আঞ্চলিক সড়ক ও গ্রামীণ সড়কগুলোর উপর দিনরাত দাঁপিয়ে বেড়াচ্ছে। সকাল থেকে শুরু করে রাত পর্যন্ত প্রায় অর্ধশতাধিক যন্ত্রদানব বীরগঞ্জ শহরের মহাসড়কের দূরপাল্লার যানবাহনের সঙ্গে পাল্লা দিয়ে যাতায়াত করছে। উপজেলার আশেপাশের এলাকায় এসব যানবাহনের ফলে এদের নির্গত কালো ধোঁয়ার কারণে পরিবেশ দূষিত ও দুর্বিষহ করে তুলছে জনজীবন।

ফলে এলাকার জনস্বাস্থ্য ও জানমাল হুমকির মুখে রয়েছে। এসব শ্যালোইঞ্জিন চালিত নছিমন, করিমনের পাশাপাশি ট্রাক্টরগুলো উঁচু করে খোলা অবস্থায় ইট, বালি, ধান, কাঠ বোঝাই করে বিকট শব্দে চলাচল করছে। এসব যানবাহনের কারণে প্রতিনিয়ত দুর্ঘটনা ও যানজটের সৃষ্টি হচ্ছে। অবৈধ যানগুলো অবাধ চলাচলে প্রশাসনের নীরবতায় জনমনে নানা প্রশ্ন দেখা দিয়েছে। পথচারী আব্দুল গফুরসহ অনেকেই জানান, প্রতিনিয়ত এসব যানবাহনের কারণে প্রাণের ঝুঁকি নিয়ে আমাদের চলাচল করতে হয়।

জানুয়ারী, ০৩, ২০২১ at ১৭:১২:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/পিআরজে/এমজেইউ