দেশেই করোনার ভ্যাকসিন তৈরির কাজ শুরু

দেশ প্রতিবেদক: এবার বাংলাদেশেই করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরি শুরু করার দাবি জানিয়েছে দেশীয় একটি প্রতিষ্ঠান। এরই মধ্যে প্রাণীর শরীরে এই ভ্যাকসিন প্রয়োগ করে তুলনামূলক সন্তোষজনক অগ্রগতি পাওয়া গেছে বলে দাবি করা হয়েছে।ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান গ্লোব ফার্মাসিউটিক্যালসের সহযোগী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক রিসার্চ ইনস্টিটিউট নামে এই প্রতিষ্ঠান রাজধানীর তেজগাঁও এলাকায় নিজস্ব ল্যাবে এবং নারায়ণগঞ্জের রূপগঞ্জ এলাকায় মাঠ পর্যায়ে এই গবেষণা কার্যক্রম শুরু করেছে।

এ বিষয়ে গ্লোব ফার্মাসিউটিক্যালসের স্বত্বাধিকারী মো. হারুন-অর-রশিদ বলেন, আমাদের গবেষকদল কোভিড-১৯-এর ভ্যাকসিন নিয়ে কাজ শুরু করেছে দেশের কোনো ভাইরাসের সংক্রমণ শুরুর পর থেকেই। এ ক্ষেত্রে আমেরিকান বিভিন্ন ল্যাবের মান বজায় রেখেই এই গবেষণা শুরু করা হয়। এখন আমরা এই গবেষণার আনুষ্ঠানিক কার্যক্রম শুরুর জন্য প্রয়োজনীয় প্রটোকল তৈরি করে সরকারের কাছে জমা দেব অনুমোদনের জন্য।

গ্লোব বায়োটেক লিমিটেড ২০১৫ সালে ক্যান্সার, আর্থ্রাইটিস, রক্তস্বল্পতা, উচ্চ রক্তচাপ, অটোইমিউন ডিজিজসহ অন্যান্য দুরারোগ্য রোগ নিরাময়ের জন্য বায়োলজিক্স, নোভেল ড্রাগ এবং বায়োসিমিলার উৎপাদনের লক্ষ্যে অত্যাধুনিক গবেষণাগার স্থাপনের মাধ্যমে যাত্রা শুরু করে।

গ্লোব বায়োটেক লিমিটেডের সিইও ড. কাকন নাগ এবং সিওও ড. নাজনীন সুলতানার সার্বিক তত্ত্বাবধায়নে ‘কোভিড-১৯’ প্রতিরোধে টিকা (ভ্যাকসিন) আবিষ্কারে কাজ চলছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

তাদের মতে, এনসিবিআই ভাইরাস ডাটাবেসে ৩০ জুন পর্যন্ত বিশ্বব্যাপী ৫ হাজার ৭৪৩টি সম্পূর্ণ জিনোম সিকোয়েন্স জমা হয়েছে, যার মধ্যে বাংলাদেশ থেকে জমা হয়েছে ৭৬টি। উক্ত সব সিকোয়েন্স বায়োইনফরম্যাটিক্স টুলের মাধ্যমে পরীক্ষা করে গ্লোব বায়োটেক লিমিটেড তাদের টিকার টার্গেট নিশ্চিত করে। যা যৌক্তিকভাবে এই ভৌগোলিক অঞ্চলে অধিকতর কার্যকরী হবে বলে আশা করছেন তারা।

প্রতিষ্ঠানটির গবেষকরা উক্ত টার্গেটের সম্পূর্ণ কোডিং সিকোয়েন্স যুক্তরাষ্ট্রের এনসিবিআই ভাইরাস ডাটাবেসে জমা দিয়েছেন যা ইতিমধ্যেই ওই প্রতিষ্ঠানকর্তৃক স্বীকৃত ও প্রকাশিত হয়েছে।

গ্লোব বায়োটেক লিমিটেডের গবেষণাগারে আবিষ্কৃত টিকাটির বিশদ বিশ্লেষণের পর গবেষণাগারে প্রাণীর মডেলে পরীক্ষামূলকভাবে প্রয়োগ করে যথাযথ এন্টিবডি তৈরিতে সন্তোষজনক ফলাফল পেয়েছেন বলে দাবি করছেন তারা।

আগামীকাল বৃহস্পতিবার (২ জুলাই) দুপুর ১২টায় ‘কোভিড -১৯’ এর টিকা আবিষ্কার নিয়ে সংবাদ সম্মেলন করবে বলে জানিয়েছে গ্লোব বায়োটেক লিমিটেড।