তিন বাহিনীতে করোনায় আক্রান্ত ৭৫৮৩

প্রথম সারির সম্মুখ যোদ্ধা হিসেবে দায়িত্বপালনকারী পুলিশ, ফায়ার সার্ভিস ও আনসার বাহিনীর ৭ হাজার ৫৮৩ জন সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন। একক বাহিনী হিসেবে পুলিশের সর্বোচ্চ ৭ হাজার ২১ জন সদস্য আক্রান্ত হয়েছেন প্রাণঘাতী এই ভাইরাসে। দ্বিতীয় সর্বোচ্চ ৪২১ জন আক্রান্ত হয়েছেন আনসারে। আর ১১ কর্মকর্তাসহ ফায়ার সার্ভিসে আক্রান্ত হয়েছেন ১৪১ জন। গতকাল মঙ্গলবার ৩ বাহিনীর সদর দপ্তর সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

পুলিশ সদর দপ্তর সূত্র জানায়, গত ২৪ ঘণ্টায় নতুন করে বাংলাদেশ পুলিশের ৪০৯ জন সদস্য করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে পুলিশের মোট ৭ হাজার ২১ জন সদস্য করোনায় আক্রান্ত হলেন। গত সোমবার এই সংখ্যা ছিল ৬ হাজার ৬১২ জন। চলমান এ যুদ্ধে পুলিশে কর্মরত ও সংযুক্ত মোট ১৯ সদস্য মৃত্যুবরণ করেছেন। যার মধ্যে ১৮ জন পুলিশ কর্মকর্তা এবং বাকি একজন সিভিল কর্মকর্তা।

আরও পড়ুন :
বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৪ লাখ ১১ হাজার
উহানকে টপকালো মুম্বাই!
‘ও’ গ্রুপের রক্তে করোনার ‘সংক্রমণ কম’

সূত্র আরো জানায়, সুচিকিৎসা ও সুনিবিড় পরিচর্যায় ৩ হাজার ৪৯ জন সদস্য করোনা জয় করে সুস্থ হয়েছেন। পুলিশে গতকাল পর্যন্ত মোট ২ হাজার ৯১৩ জন করোনার উপসর্গ নিয়ে আইসোলেশন ইউনিটে ভর্তি রয়েছে। আক্রান্তদের সংস্পর্শে এসে কোয়ারেন্টাইনে রয়েছেন ৮ হাজার ৯০ জন পুলিশ কর্মকর্তা।

পুলিশ সদর দপ্তরের এআইজি (মিডিয়া) সোহেল রানা বলেন, মাঠে নিয়োজিত সদস্যরা যেন স্বাস্থ্যবিধি মেনে চলতে ও সুরক্ষিত থাকতে পারেন, সেজন্য সচেতনতার পাশাপাশি সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানানো হচ্ছে। সিনিয়র অফিসাররাও বিভিন্ন ইউনিটে গিয়ে তাদের সঙ্গে এসব নিয়ে কথা বলছেন। সুরক্ষাসামগ্রী ও পর্যাপ্ত জীবাণুনাশক সরবরাহ এবং ব্যবহার নিশ্চিত করা হয়েছে।

ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স অধিদপ্তরের কর্মকর্তা মো. রায়হান জানান, গতকাল মঙ্গলবার পর্যন্ত ফায়ার সার্ভিসের ১১ কর্মকর্তাসহ ১৪১ জন সদস্য করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে ২ কর্মকর্তাসহ ৫৪ জন আইসোলেশনে থেকেই সম্পূর্ণ সুস্থ হয়ে উঠেছেন। বর্তমানে ৮ জনকে হোম কোয়ারান্টাইনে এবং ৭৮ জনকে প্রাতিষ্ঠানিক কোয়ারান্টাইনে রাখা হয়েছে। আর একজন হাসপাতালে চিকিৎসাধীন।

তিনি আরো জানান, আক্রান্ত সবার ওপর নিবিড়ভাবে নজর রাখা হচ্ছে। কারো যদি স্বাস্থ্যের অবনতি হয় তাহলে হাসপাতালে ভর্তি করাসহ তাৎক্ষণিকভাবে সব ধরনের উদ্যোগ নেয়া হবে।

আনসার ও ভিডিপি সদর দপ্তর সূত্র জানায়, গতকাল পর্যন্ত ৪২১ জন আনসার সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে প্রাণ হারিয়েছেন ২ জন। আর সুস্থ হয়েছেন এক ঊর্ধ্বতন কর্মকর্তাসহ ২৪৪ জন। সুস্থতার হার ৫৮ শতাংশ। করোনায় আক্রান্তদের মধ্যে বর্তমানে হোম কোয়ারেন্টাইনে আছেন ৪৭ জন, প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আছেন ৭৭ জন। আর ৯৮ জন সদস্য বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন।

জুন ১০, ২০২০ at ১২:৫০:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/ভক/এমএআর