বাঁকড়ায় সরকারী গাছ কাটার সময় পুলিশের হাতে ৮ জন আটক

রাস্তার সরকারী গাছ কাটার সময় যশোরের ঝিকরগাছা উপজেলার বাঁকড়া পুলিশ কাঠসহ ৮ জনকে আটক করেছে। তারা বাঁকড়া টু বাগআঁচড়া সড়কের চৌরাস্তা মোড়ের নিকট থেকে বাবলা গাছ কেটে টলি ভর্তি করছিল বলে পুলিশ জানিয়েছে। এদিকে ঘূর্ণিঝড় আম্পানের ভেঙ্গেপড়া গাছ রাতের আধারে গাছকাটা চক্র কেটে নিয়ে যাচ্ছে বলে এলাকাবাসীর অভিযোগ।

বাঁকড়া পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ রিপন বালা জানান, শুক্রবার সকালে গোপন সংবাদের ভিত্তিতে বাঁকড়া টু বাগআঁচড়া সড়কের মহেশপাড়া চৌরাস্তা মোড়ের পশ্চিমপার্শ্ব দিয়ে শোভাবর্ধনকারী বাবলা গাছ কেটে টলি ভর্তি করে নেয়ার সময় এসআই হিমানিষ বিশ্বাস ও এএসআই নিয়ামুল ইসলাম সঙ্গীয় ফোর্স নিয়ে গাছ কাটার মূলহোতা হরিদ্রাপোতা গ্রামের শরিফুল ইসলাম বাবুর পুত্র সাইফুজ্জামান রুনা সহ ৮ জন আটক করেছে। এসময় পুলিশ একটি টলি ও কাঠ উদ্ধার করে।

এদিকে উপজেলার বাঁকড়া এলাকায় ঘূর্ণিঝড় আস্পানে ভেঙ্গে পড়া রাস্তার গাছ কোথায় যাচ্ছে? অদৃশ্য শক্তির বলায়ে গাছগুলো ক্রমন্বয়ে চুরি হয়ে যাচ্ছে। কারা চুরি করছে সাধারন মানুষ জানলেও সরাসরি মুখ খুলছে না। আবার গভীর রাতেও রাস্তার গাছ ছোট যানবাহনে করে অদৃশ্য স্থানে নিয়ে যাচ্ছে মহলটি। জেলা পরিষদের কোন তদারকি নেই।

আরো পড়ুন:
লালপুরে রাস্তার গাছ কেটে স’মিলে নেওয়ায় ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে বিক্ষোভ ও মানববন্ধন
জয়পুরহাটে ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্থদের নগদ সহায়তা দিলেন এমপি দুদু।

আবার কেউ কেউ বলছে, স্থানীয় জনপ্রতিনিধিদের নির্দেশে গাছ জিম্বায় নেওয়ার দায়িত্ব পেয়েছে গাছ খেগোরা। আবার উপর মহলের দোহায় ও দায়িত্ব প্রাপ্তের কথা বলে গাছ সরিয়ে বিক্রি করছে মহলটি। আবার অনেক স্থানে সাধারন জনগন এক হয়ে গাছ পাহারা দিচ্ছে বলে অনেকে জানিয়েছেন। রাতের অন্ধকারে গাছ কাটতে দেখেছে অনেকে স্থানীয় জনতা।

ঘূর্ণিঝড় আস্পানে স্মরণকালের সর্বপেক্ষা গাছ ভেঙ্গে পড়েছে। ব্যাক্তিমালিকানা গাছের পাশাপাশি সরকারের লাগানো রাস্তার গাছ ব্যাপকভাবে ভেঙ্গে পড়েছে। কিন্তু যশোর জেলা পরিষদের এখনও কোন কর্মকান্ড এ এলাকায় চোখে পড়েনি। স্থানীয় পুলিশ গাছগুলো ধরে রাখার সর্বোচ্চ চেষ্টা চােিলয় যাচ্ছে। তবে দ্রুত গাছগুলো জেলা পরিষদ অপসারণ না করলে চোর চক্রের হাত থেকে গাছগুলো রক্ষা করা কঠিন হয়ে যাবে বলে স্থানীয় প্রশাসন ও সাধারন মানুষের অভিযোগ।

মে ২৯, ২০২০ at ১৯:২৭:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এমএ/আরএইচ