গতিপথ বদলের কারণে আম্ফানের আঘাত থেকে রক্ষা পেলো চট্টগ্রাম

দফায় দফায় গতিপথ বদলের কারণে সুপার সাইক্লোন আম্ফান এর আঘাত থেকে এবার রক্ষা পেলো চট্টগ্রাম। দিন কয়েক আগেও সুপার সাইক্লোনখ্যাতি পাওয়া আম্ফান এর চোখ ছিল চট্টগ্রাম উপকূলের দিকে। কিন্তু সোমবার আম্ফান তার গতিপথ বদলে এগুতে থাকে উত্তর-উত্তর পশ্চিমের দিকে। ফলে ঝড়টির মূল চোখ এখন ভারতের পশ্চিমবঙ্গের দিকে।

আরো পড়ুন :
বেতন ও বোনাসের দাবিতে সিরাজগঞ্জে দোকান কমচারীদের বিক্ষোভ মিছিল
শিবগঞ্জে কৃষকের ধান কেটে সহযোগিতা করলেন ছাত্রদলের নেতৃবৃন্দ
দিনাজপুরে মাদকসহ পুলিশের এএসআই আটক

আবহাওয়া অধিদফতর বুধবার (২০ মে) ভোর ৬টার তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে জানায়, বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় আম্ফান সুন্দরবনের কাছ দিয়ে আজ বুধবার (২০ মে) বিকেল/সন্ধ্যার মধ্যে পশ্চিমবঙ্গ-বাংলাদেশ উপকূল অতিক্রম করতে পারে। আম্ফান দেশের ৩৯০ কিলোমিটারের মধ্যে চলে এসেছে। ফলে মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১০ নম্বর মহাবিপদ সংকেত এবং চট্টগ্রাম ও কক্সবাজারকে ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এদিকে মার্কিন আবহাওয়া দপ্তরের তথ্য ও ম্যাপ বলছে, সুপার সাইক্লোনে রূপ নেয়ার পর আম্ফান তার গতিপথ বার বার বদল করছে। সোমবার সকালের দিকে আম্ফান এগুচ্ছিল চট্টগ্রাম থেকে পশ্চিমবঙ্গের কলকাতা পর্যন্ত বিস্তৃত হয়ে। সোমবার রাতে আরেকদফা দিক পরিবর্তন করে। মঙ্গলবার চূড়ান্ত গতিপথ ঠিক করে নেয় আম্ফান। তথ্য উপাত্ত বলছে, সর্বশেষ ঘূর্ণিঝড়টি আজ বুধবার দুপুর বা বিকেল নাগাদ আঘাত করতে যাচ্ছে পশ্চিমবঙ্গের কলকাতায়। তবে বাংলাদেশের সুন্দরবন, সাতক্ষীরা, খুলনাসহ দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল। যেখানে এসব এলাকায় ঝড়টি তার পূর্ণগতি নিয়ে আঘাত করবে, এমন তথ্য দিচ্ছে মার্কিন আবহাওয়া দপ্তর। দুইদিন আগে চট্টগ্রাম উপকূলে এই ঝড়ের আঘাতের মাত্র ছিল মাঝারী পর্যায়ের। কিন্তু সর্বশেষ আবহাওয়ার তথ্য বিশ্লেষন বলছে, চট্টগ্রামে এর আঘাত হবে ‌’কিছু’ মাত্র। বলা যায় এই যাত্রায় বেঁচে গেল বৃহত্তর চট্টগ্রাম।

মে ২০, ২০২০ at ১৮:২২:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এমএম/এএডি