প্রশাসনের নাকের ডগায় ফের মুক্তিযোদ্ধার টাকা ছিনতাই

কুষ্টিয়ার দৌলতপুর উপজেলায় প্রশাসনের নাকের ডগায় দুই সপ্তাহের ব্যবধানে ফের এক মুক্তিযোদ্ধার গায়ে মল লাগিয়ে অভিনব কায়দায় টাকা ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। ওই মুক্তিযোদ্ধার নাম ওয়াজ আলী (৬৮)। তার বাড়ি উপজেলার উপজেলার পিয়ারপুর ইউনিয়নের আমদহ গ্রামে। তিনি সোমবার (১৮ মে) বেলা সাড়ে ১১টার দিকে সোনালী ব্যাংক, দৌলতপুর শাখা থেকে মুক্তিযোদ্ধা ভাতার ১২ হাজার টাকা উত্তোলন করে ব্যাংকের বাইরে বেরিয়ে এলে এই ছিনতাইয়ের শিকার হন।

জানা গেছে, একটি ছিনতাইকারী চক্র মুক্তিযোদ্ধা ওয়াজ আলীর পোশাকে কৌশলে মল লাগিয়ে তা পরিস্কার করার জন্য বলে। এ সময় মুক্তিযোদ্ধাকে মল পরিস্কার করার জন্য উপজেলা পরিষদ চত্ত্বরের মসজিদে নিয়ে যায় ওই ছিনতাইকারী চক্রের এক সদস্য। মুক্তিযোদ্ধা ওয়াজ আলী ছিনতাইকারী চক্রের ওই সদস্যের মিষ্টি কথায় আশ্বস্ত হয়ে কিছু না বুঝেই নিজের কাছে থাকা টাকার ব্যাগটি তাকে ধরে রাখতে বলেন। এরপর মসজিদের ট্যাপের পানি দিয়ে পোশাকে লাগানো মল পরিস্কার করতে গেলে ব্যাগটি নিয়ে পালিয়ে যায় ছিনতাইকারী চক্রের ওই সদস্য।

পরে মল পরিস্কার করে এসে মুক্তিযোদ্ধা ওয়াজ আলী ছিনতাইকারী চক্রের ওই সদস্যকে দেখতে না পেয়ে কান্নাকাটি শুরু করেন। মুক্তিযোদ্ধার কান্না শুনে স্থানীয় লোকজন তার কাছে এগিয়ে গেলে তিনি টাকা খোয়ানোর ঘটনাটি তাদের জানান। পরে বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শারমিন আক্তার অবগত হলেও এ বিষয়ে ইউএনও কার্যকর কোনো পদক্ষেপ গ্রহণ করেননি বলে জানান স্থানীয়রা।

এদিকে রাষ্ট্রায়ত্ব এই ব্যাংকটিতে মানা হচ্ছে না কোনো ধরনের সামাজিক দূরত্ব। গায়ে গা ঘেঁষে মানুষের উপচেপড়া ভিড় দেখা যাচ্ছে নিয়মিত। ব্যাংক কর্তৃপক্ষ বলছেন, বাইরের দৃশ্য তাদের দেখার বিষয় নয়, ভেতরে ঠিকঠাক নিয়ম মেনে টাকা লেনদেন করা হচ্ছে। ব্যাংক ম্যানেজার ওবাইদুর রহমান সাংবাদিকদের বলেন, গ্রাহকদের নিরাপদ দূরত্ব না মানার বিষয়টি প্রশাসনের দেখার কথা। শুরুতেই আমরা এই বিষয়টি ইউএনও স্যারকে অবগত করেছি।

দৌলতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শারমিন আক্তার এ ব্যাপারে গণমাধ্যমকে বলেন, আমার কাছে টাকা ছিনতাইয়ের বিষয়ে কেউ কিছুই জানায়নি। তবে খবর পাওয়ার পর ব্যবস্থা গ্রহণের জন্য থানার ওসিকে অবহিত করেছি। সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য আগেই নির্দেশনা দেয়া হয়েছে।

এর আগে গত ৩ মে উপজেলার ফিলিপনগর ইউনিয়নের সিরাজনগর গ্রামের মুক্তিযোদ্ধা আলাউদ্দিন মণ্ডল (৭০) এই সোনালী ব্যাংক থেকে মুক্তিযোদ্ধা ভাতার ৩০ হাজার টাকা উত্তোলন করে বাইরে বেরিয়ে আসার পর ঠিক একইভাবে ছিনতাইয়ের শিকার হন। একের পর এক প্রশাসনের নাকের ডগার ওপর ব্যাংকে আসা লোকজন ছিনতাইয়ের শিকার হওয়ার ঘটনায় স্থানীয়দের মাঝে ক্ষোভ, অসন্তোষ ও উদ্বেগ দেখা দিয়েছে।

প্রসঙ্গত, দৌলতপুরের সোনালী ব্যাংকটি উপজেলা পরিষদের অভ্যন্তরে ইউএনওর কার্যালয়ের সামনেই অবস্থিত। এই ব্যাংক থেকে টাকা তুলে বেরোনোর পর এ নিয়ে তিন মুক্তিযোদ্ধা ও এক শিক্ষকসহ অন্তত ৮-১০ জন ব্যক্তি একই কায়দায় ছিনতাইয়ের শিকার হলেন। এ বিষয়ে উপজেলা পরিষদের আইন শৃঙ্খলা কমিটির সভায় উদ্বেগ প্রকাশ করে ছিনতাই নিয়ন্ত্রণে কঠোর পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত নেয়া হলেও তা কিছুতেই ঠেকানো যাচ্ছে না। প্রশাসনের নাকের ডগায় বারবার সাধারণ ব্যাংক গ্রাহকরা টাকা ছিনতাইয়ের শিকার হওয়ার ঘটনায় প্রশাসনের উদাসীনতাকেই দুষছেন স্থানীয়রা।

মে ১৯, ২০২০ at ১১:২৫:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এসআর/এএডি