সরকারি বরাদ্দ নিয়ে দুর্নীতির অভিযোগে চেয়ারম্যান ও মেম্বারের বিরুদ্ধে মামলা

সরকারি বরাদ্দ নিয়ে অনিয়ম, দুর্নীতি ও স্বজনপ্রীতির অভিযোগে কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার মরিচা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহ আলম এবং একই ইউনিয়নের মহিলা মেম্বার শারমিন সুলতানার বিরুদ্ধে স্বতপ্রণোদিত (সুয়োমুটো) মামলা করেছেন আদালত। এ নিয়ে গত তিন সপ্তাহের ব্যবধানে এ উপজেলার তিনজন চেয়ারম্যান এবং একজন মেম্বারের বিরুদ্ধে সরকারি বরাদ্দ সম্পর্কিত নানা অনিয়মের অভিযোগে স্বতপ্রণোদিত মামলা করলেন আদালত।

মঙ্গলবার (৫ মে) কুষ্টিয়ার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সেলিনা খাতুন স্বতপ্রণোদিত (সুয়োমুটো) এই মামলাটি করেন। ফৌজদারি কার্যবিধির ১৯০(১) (সি) ধারায় মামলার নম্বর ০৩/২০২০, (ক্রিমিনাল মিস কেস)।

যেখানে বলা হয়, গণমাধ্যমে প্রকাশিত দুটি প্রতিবেদন আদালতের দৃষ্টিগোচর হয়েছে। প্রতিবেদন থেকে জানা যায়, দৌলতপুর থানাধীন ৪ নং মরিচা ইউনিয়নের সদস্যরা তার নিজের এবং পরিবারের অন্যদের নাম দিয়ে ভিজিডি এবং ওএমএস’র কার্ড জালিয়াতির মাধ্যমে গত ১৫ মাস ধরে চাল আত্মসাত করে আসছেন।

সেই প্রতিবেদনে জানা যায়, ৪ নং মরিচা ইউনিয়নের ১, ২, ৩ নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা সদস্য শারমিন সুলতানা নিজ নামে মহিলা বিষয়ক অধিদফতর থেকে ইস্যুকৃত ভিজিডি কার্ডের অনুকূলে চাল তুলেছেন বলে প্রতিবেদকের নিকট স্বীকার করেছেন। এ ছাড়াও ইউনিয়ন পরিষদের সকল সদস্য নিজ এবং পরিবারের সদস্যদের নামে একাধিক ভিজিডি ও ওএমএস’র কার্ড করে সরকারি চাল তুলে ভাগ-বাটোয়ারা করে নিচ্ছেন মর্মে এলাকাবাসী অভিযোগ করেন।

ফৌজদারি এই অপরাধের বিষয়টি তদন্ত করে আগামী ২৪ জুনের মধ্যে প্রতিবেদন দাখিল করতে দৌলতপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) নির্দেশ দেয়া হয়েছে।

এ ব্যাপারে মঙ্গলবার রাতে এ রিপোর্ট লেখার সময় দৌলতপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম আরিফুর রহমান বলেন, আদালতের আদেশের বিষয়টি মৌখিকভাবে জেনেছি। তবে লিখিত কোনো অাদেশ এখনো পাইনি। আদেশ হাতে পেলে তদন্ত করে আদালতে প্রতিবেদন দাখিল করা হবে।

এ বিষয়ে অভিযুক্ত মরিচা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শাহ আলম নিজেকে সম্পূর্ণ নির্দোষ দাবি করে বলেন, কুচক্রি মহল আমাকে নিয়ে ষড়যন্ত্রে নেমেছে। সুষ্ট তদন্ত সাপেক্ষে আমি ন্যায় বিচার কামনা করছি।

এর আগে গত ২৭ এপ্রিল দরিদ্রদের ভিজিডির চাল আত্মসাতের দায়ে দৌলতপুর উপজেলার খলিসাকুণ্ডি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সিরাজুল ইসলাম বিশ্বাসের বিরুদ্ধে স্বতপ্রণোদিত মামলা করেন আদালত। কুষ্টিয়ার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমলী আদালতের বিচারক সেলিনা খাতুন ওই মামলাটি করেন।

১৩ এপ্রিল কুষ্টিয়ার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এম. এম. মোর্শেদ স্বতপ্রণোদিত হয়ে উপজেলার বোয়ালিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মহিউদ্দিন বিশ্বাসের বিরুদ্ধে মামলা করেন। সরকারি ত্রাণ দেয়ার সময় ‘ঠিকমতো’ ফটোসেশন করতে না পারায় ত্রাণ গ্রহণকারীদের গায়ে হাত তোলা ও দুর্ব্যবহারের দায়ে ওই মামলাটি করা হয়।